তামিমের অবসরে কে হচ্ছেন বিশ্বকাপে টাইগারদের অধিনায়ক

0 180

অনলাইন ডেস্ক:

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। এর মধ্যদিয়ে শেষ হয়েছে বাংলাদেশ ক্রিকেটে তামিমের ১৬ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের পথচলা।

তামিম আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিলেও এখন পর্যন্ত প্রতিক্রিয়া জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ব্যক্তিগতভাবে সংস্থাটির দুইজন কর্মকর্তা মন্তব্য করেছেন।

টাইগার অধিনায়কের অবসর ঘোষণার পর বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমে বলেন, আমরা লাইভে তার সিদ্ধান্ত শুনেছি। তামিমের অবসরের সিদ্ধান্ত আমাদের কাছে অপ্রত্যাশিত। এটা শকিং নিউজ, খুবই প্রি-ম্যাচুউর সিদ্ধান্ত। সে আরও অন্তত দুই বছর খেলতে পারত। বোর্ড থেকে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানানো হবে।

পরবর্তীতে জাতীয় দলের নির্বাচক আব্দুর রাজ্জাক রাজ জানান, আমি আসলে জানতাম না। খুবই স্বাভাবিক একদমই কিছুই জানি না, হঠাৎ করেই ঘোষণা দিয়ে দিলে তো অবাক হওয়ারই কথা। সত্যি বলতে আমি এখনও ঘোরের মধ্যে আছি।

এদিকে দেশের জার্সি খুলে রাখার সিদ্ধান্ত জানানোয় বিসিবিকে এখন নতুন নেতৃত্ব বেছে নিতে হবে। বিশ্বকাপের আগে কে হচ্ছেন সেই নেতা এটাই এখন মূল আলোচনা।

আফগান সিরিজে তামিমের ডেপুটি হিসেবে লিটন কুমার দাসকে নিয়োগ দিয়েছিল বিসিবি। সিরিজের বাকিটা সময় হয়ত তার নেতৃত্বেই চলতে পারে বাংলাদেশ। তবে মূল ঘোষণাটা আসবে রাতের জরুরি সভা শেষে।

এরপরই বাংলাদেশের সবচেয়ে বড় দুটি ইভেন্ট রয়েছে। একটি এশিয়া কাপ আরেকটি ওয়ানডে বিশ্বকাপ। এখন দেখার বিষয় বিসিবি নতুন কাউকে নেতৃত্ব দেবে নাকি অভিজ্ঞতাকেই প্রাধান্য দেবে।

এমন যখন অবস্থা তখন টাইগারদের অধিনায়ক হিসেবে দুটি নাম বেশ আলোচনায়। একটি হলো সাকিব আল হাসান আরেকটি নাম লিটন কুমার দাস। অভিজ্ঞতার দিক দিয়ে সাকিব যোজন যোজন এগিয়ে। যেখানে লিটনের অভিজ্ঞতা মাত্র আয়ারল্যান্ড সিরিজ।

এক্ষেত্রে চোখ বুজে বলা যায় বিশ্বকাপ ও এশিয়া কাপকে ঘিরে কোনো পরীক্ষা নিরীক্ষায় হাটবে না বিসিবি। সে হিসেবে অধিনায়কের দায়িত্বটা নিশ্চিতভাবে পেতে যাচ্ছেন সাকিব আল হাসান। যদি তিনি ওয়ানডেতে নেতৃত্ব পান তাহলে ক্রিকেটের তিন ফরম্যাটেই একক নেতৃত্ব দেয়া দ্বিতীয় দেশ হবে বাংলাদেশ। বাংলাদেশের আগে একক নেতৃত্ব দেয়া একমাত্র দেশ পাকিস্তান। দেশটির টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব বাবর আজমের কাঁধে।

উল্লেখ্য, চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। তার আগে একই ফরম্যাটে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে এশিয়া কাপ।

Leave A Reply

Your email address will not be published.