ইউক্রেন সংকট : খাদ্যশস্য চুক্তির মেয়াদ বাড়ল

0 139

অনলাইন ডেস্ক:

কৃষ্ণসাগরে ইউক্রেনের খাদ্যশস্য চলাচলের চুক্তি আরও দুই মাস বেড়েছে বলে জানিয়েছে তুরস্ক। তারাই এই চুক্তির মধ্যস্থতা করছে।

বুধবার (১৭ মে) তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান জানান, কৃষ্ণসাগরে ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্য চুক্তির মেয়াদ আরও দুই মাস বাড়ানো হয়েছে। দুই দেশই এই বিষয়ে সহমত হয়েছে। এর অর্থ, ইউক্রেনের বন্দর থেকে খাদ্যশস্য বোঝাই জাহাজ কৃষ্ণসাগর দিয়ে আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে পৌঁছাতে পারবে।

মাসকয়েক আগে এই চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে রীতিমতো ধোঁয়াশা তৈরি হয়েছিল। রাশিয়া জানিয়েছিল, ইউক্রেন এই চুক্তির সুযোগ ব্যবহার করে যুদ্ধকৌশল তৈরি করছে। ফলে রাশিয়া ফের এই চুক্তিতে না-ও যেতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তুরস্কের মধ্যস্থতায় চুক্তিটির মেয়াদ বাড়ানো সম্ভব হলো। ইউক্রেন ও রাশিয়া দুই দেশই চুক্তিতে সই করার কথা স্বীকার করে নিয়েছে। জাতিসংঘের প্রধান আন্তেনিও গুতেরেসও এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

কৃষ্ণসাগরের এই পথকে বিশ্বের ‘রুটির বাক্স’ বলা হয়। ইউক্রেন ও রাশিয়া থেকে বিপুল পরিমাণ খাদ্যশস্য আফ্রিকার দেশগুলোতে যায়। ওই খাদ্যশস্যের ওপর আফ্রিকার বহু দেশ শতভাগ নির্ভরশীল।

যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া কৃষ্ণসাগর অবরোধ করেছিল। ইউক্রেনের কোনো জাহাজকে তারা বের হতে দেয়নি। ফলে বিশ্বজুড়ে খাদ্যসংকট তৈরি হয়েছিল। আফ্রিকার কিছু দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। এরপরেই জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় দুই দেশ আলোচনায় বসে। সেখানেই খাদ্যশস্যের চুক্তি সই হয়। দুই দেশই জানায়, ইউক্রেন ও রাশিয়ার খাদ্যশস্য বোঝাই জাহাজ যাতে কৃষ্ণসাগর দিয়ে যাতায়াত করতে পারে, তা সুনিশ্চিত করা হবে। সেই চুক্তিরই মেয়াদ বাড়ানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.