বৃদ্ধ বয়সে বাবা হওয়ায় যেসব ঝুঁকি থাকে

0 184

অনলাইন ডেস্ক:

গত সপ্তাহে ৮৩ বছর বয়সে বলিউড তারকা আল পাচিনো বাবা হয়েছেন। ২৯ বছরের নারী সঙ্গী নূর আলফাল্লাহ হলেন পাচিনোর চতুর্থ সন্তানের মা।

শেষ বয়সে হওয়া বাবাদের ক্লাবে আগেই ঢুকেছেন আরেক হলিউড কিংবদন্তি রবার্ট ডি নিরো। ৭৯ বছরের এই তারকা গত মাসে জানান তিনি ৭ম সন্তানের বাবা হয়েছেন।

তবে এই দুজনেই নয়, আরো অনেক চলচ্চিত্র তারকা, নামী-দামী সঙ্গীত শিল্পী, এমনকি একাধিক আমেরিকান প্রেসিডেন্টও শেষ বয়সে বাবা হয়েছেন।

অনেক বেশি বয়সে বাবা হওয়ার একাধিক ঝুঁকি রয়েছে। গত বছর ডিসেম্বর মাসে আমেরিকায় ইউনিভার্সিটি অব ইউটা এবং অন্য কতগুলো প্রতিষ্ঠান যৌথভাবে এ বিষয়ে একটি গবেষণা পত্র প্রকাশ করে। সেখানে দেখানো হয় বেশি বয়সে বাবা হওয়ার প্রভাব কী হয় – ফার্টিলিটির ওপর প্রভাব কী হয় অথবা গর্ভধারণের ক্ষেত্রে এবং জন্ম নেওয়া শিশুর স্বাস্থ্যের ওপর এর প্রভাব কীভাবে পড়ে।

যদিও অনেক সমীক্ষায় আল পাচিনোর মত বয়সকে বিবেচনা করা হয়নি – কারণ তেমন বয়সে বাবা হওয়া ব্যতিক্রমী ঘটনা – কিন্তু এটা প্রমাণিত যে চল্লিশের এবং পঞ্চাশের কোঠার পুরুষদের বীর্যের শুক্রাণুর মান কমে যায় – সংখ্যা যেমন কমে তেমনি টিকে থাকা এবং মিউটেশনের ক্ষমতাও কমে যায়।

তার অর্থ, পুরুষের বয়স বেশি হয়ে গেলে সঙ্গীর গর্ভধারণের সম্ভাবনা কমে যায় এবং সেইসাথে গর্ভধারণ করলেও গর্ভপাতের ঝুঁকি অনেক বেড়ে যায়।

একাধিক গবেষণায় দেখা গেছে, বাবার বয়স অনেক বেশি হলে তার নারী সঙ্গীর গর্ভপাতের ঝুঁকি অনেক বেড়ে যায়। তারপর রয়েছে সন্তান জন্মের পর রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি। ১৯৫০ দশক থেকে গবেষণায় প্রমাণিত হয়েছে যে বেশি বয়সের পুরুষের শুক্রাণু দিয়ে সন্তান হলে সেই সন্তানের অ্যাকোনড্রোপ্লাসিয়া নামে জ্বিনগত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আরও অনেক জটিল রোগের ঝুঁকির কথাও পরে জানা গেছে। দিনে দিনে এটি পরিষ্কার হয়েছে যে নারীর ক্ষেত্রে যেমন তেমনি পুরুষের বয়সও জন্ম নেওয়া সন্তানের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের গবেষণায় নবজাতকের ওজন কম হওয়া বা তার হঠাৎ হঠাৎ মূর্ছা যাওয়ার সাথে বাবার বয়সের যোগাযোগ খুঁজে পেয়েছেন। তাছাড়া, বাবার বয়স বেশি হলে অল্প বয়সে শিশুর ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে। সেইসাথে জন্মগত-ভাবে শিশুর হৃদপিণ্ডে অনেক ত্রুটি দেখা দিতে পারে।

তবে এটা মনে রাখা দরকার যে অন্য সব গবেষণার মতই স্বাস্থ্য সমস্যা এবং তার সম্ভাব্য কারণ নিয়ে যেসব গবেষণা হয় সেগুলো সবসময় সুনির্দিষ্টভাবে কিছু বলে না। বাবা-মায়ের বয়স ছাড়াও অন্যান্য কারণও থাকতে পারে – যেমন, বাবা-মা কেমন জীবনযাপন করে বা পরিবেশগত দূষণ।

কিন্তু গবেষকরা মোটামুটি নিশ্চিত যে পুরুষের বয়স বাড়ার সাথে সাথে যেসব কোষ দিয়ে তার শুক্রাণু তৈরি হয় সেগুলোর ডিএনএ দুর্বল হতে থাকে, এবং সেই দুর্বল শুক্রাণু পরবর্তী প্রজন্মের ওপর প্রভাব ফেলে।

এসব গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল এখন বন্ধ্যত্বের চিকিৎসায় কাজে লাগছে। একসময় বাচ্চা না হলে মনে করা হতো নারীর কারণেই তা হচ্ছেনা। নারীর বন্ধ্যাত্ব নিয়েই বেশি গবেষণা হয়েছে। কিন্তু এটা এখন ধীর ধীরে পরিষ্কার হচ্ছে যে পুরুষও বন্ধ্যত্বের শিকার হয়। বিশেষ করে পুরুষের বয়স এখানে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর।

সূত্র: বিবিসি বাংলা

Leave A Reply

Your email address will not be published.