কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কিশোরীদের আপত্তিকর ছবি, উদ্বিগ্ন বাবা-মা 

0 407

অনলাইন ডেস্ক:

স্পেনের দক্ষিণাঞ্চলের শহর আলমেন্দ্রলেজো। স্থানীয় ১৪ বছর বয়সী এক কিশোরীর মা মারিয়া ব্লাঙ্কো রেয়ো বলেন, ‘একদিন আমার মেয়ে এসে বলছিল যে, তার নগ্ন ছবি ছড়িয়ে পড়ছে। আমি তাঁকে জিজ্ঞেস করলাম এমন ছবি সে তুলেছিল কি না। কিন্তু সে আমাকে জানাল যে, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে এসব ছবি বানানো হচ্ছে। আর তাদের ক্লাসের অনেকের সঙ্গেই এমনটি হয়েছে।’

স্থানীয় পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্পেনের বাদাজোজ প্রদেশের আলমেন্দ্রলেজো শহরে ১১ থেকে ১৭ বছর বয়সী ২৮ কিশোরীর নগ্ন ছবি এআইর মাধ্যমে অ্যাপ দিয়ে তৈরি করা হয়েছে। এদিকে এসব ছবি দেখিয়ে এক অভিভাবকের কাছে অর্থও চাওয়া হয়েছে। এমন অপরাধের বিরুদ্ধে রুখে দাঁড়াতে একটি গ্রুপ খুলেছে ভুক্তভোগীদের অভিভাবকরা। অভিযোগ পাওয়ার পর এ নিয়ে তদন্তে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

পুলিশ বলছে, কিশোরীদের নগ্ন ছবি বানিয়ে হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রামে ছড়িয়ে দেওয়ার সঙ্গে জড়িত স্থানীয় ১১ জন বালককে শনাক্ত করা হয়েছে।

আলমেন্দ্রলেজো শহরের জনসংখ্যা প্রায় ৩০ হাজারের বেশি। শহরটি জলপাই ও রেড ওয়াইনের জন্য বিখ্যাত। স্থানীয় বাসিন্দা গেমা লরেঞ্জোর ১৬ বছর বয়সী এক ছেলে ও ১২ বছর বয়সী এক মেয়ে রয়েছে। তিনি বলেন, ‘আমরা আমাদের শিশুদের নিয়ে উদ্বিগ্ন।’

স্পেনের আইন অনুযায়ী, ১৪ বছরের বেশি বয়সী কিশোরদের বিরুদ্ধে মামলা হতে পারে। কিন্তু আলমেন্দ্রলেজো শহরের পুলিশের ভাষ্য, নগ্ন ছবি ছড়ানোর ঘটনায় সন্দেহভাজনদের বয়স ১২ থেকে ১৪।

এআই দিয়ে নগ্ন ছবি বের করার ঘটনা স্পেনে এই প্রথম নয়। চলতি বছরের শুরুতেও দেশটির গায়িকা রোসালিয়ার একটি টপলেস ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

Leave A Reply

Your email address will not be published.