নিজস্ব প্রতিবেদক :

বৃহস্পতিবার থেকে আবারও টিকা নিবন্ধন শুরু হচ্ছে।
টিকার সংকট কাটিয়ে ওঠায় আবারও শুরু হচ্ছে টিকার নিবন্ধন কার্যক্রম। বৃহস্পতিবার থেকে প্রথম ডোজের টিকা গ্রহণে আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টারের (এমআইএস) পরিচালক ডাক্তার মিজানুর রহমান আজ বুধবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মিজানুর রহমান জানিয়েছেন, কৃষক-শ্রমিক, আইনজীবী, বিদেশগামী কর্মীসহ মোট ২৮ শ্রেণিপেশার মানুষকে নিবন্ধনের জন্য অগ্রাধিকার দেওয়া হবে। আগে যাঁরা নিবন্ধন করেছিলেন, তাঁরাও টিকা পাবেন। তবে নিবন্ধন ছাড়া এবং এসএমএস পাওয়া ব্যতীত কেউ টিকা পাবেন না।

এ ছাড়া অনস্পট নিবন্ধন এবার থাকছে না বলেও জানান তিনি।

সংক্রমণ বেড়ে যাওয়ায় মৃত্যু ঠেকাতে এবার বয়সসীমা কমিয়ে এনেছে সরকার। আগে যেখানে ৪০ বছরের ওপরের ব্যক্তিরা টিকা নিতে পারতেন, এবার তা কমিয়ে ৩৫ বছরে আনা হয়েছে।

বয়স কমিয়ে আনার বিষয়টি গত সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম সাংবাদিকদের নিশ্চিত করেন।

ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, এখন থেকে ৩৫ বছর বয়স হলেই টিকার জন্য নিবন্ধন করা যাবে। দু–এক দিনের মধ্যেই এ বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ফাইজারের মতো মডার্নার টিকার সংরক্ষণ জটিলতা থাকায় কেবলমাত্র সিটি করপোরেশন এলাকায় দেওয়া হবে। আর সিনোফার্ম দেওয়া হবে উপজেলা পর্যায়ে।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনের (গ্যাভি) মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ২৫ লাখ টিকা পায় বাংলাদেশ। এ ছাড়া চুক্তি চূড়ান্ত হওয়ায় চীন থেকে সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। ফলে আবারও নিবন্ধন–প্রক্রিয়া চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সাড়ে ১৪ লাখ মানুষের দ্বিতীয় ডোজ পাওয়ার সমাধান শিগগিরই হচ্ছে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মিক্সড ডোজের অনুমতি না পাওয়ায় সেরামের টিকা দিয়েই দ্বিতীয় ডোজ নিতে হবে।

 

রিপ্লাই দিন

Please enter your comment!
Please enter your name here