বাজেট সংকটে নির্বাচনে পূর্ণাঙ্গ পর্বেক্ষক পাঠাচ্ছে না ইইউ: ইসি সচিব

0 171

অনলাইন ডেস্ক:

বাজেট সংকটের কারণে আগামী জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্বেক্ষক দল পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে জোটটি।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

জানা যায়, পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও নির্বাচনী তথ্য সংগ্রহের জন্য ছোট আকারের বিশেষজ্ঞ দল পাঠাতে পারে ইইউ। এ বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবে জোটটি।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের আমন্ত্রণে গত ৮ থেকে ২৩শে জুলাই বাংলাদেশ সফর করে ইইউর ৬ সদস্যের একটি প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। প্রতিনিধি দলটি নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার বিষয়গুলো মূল্যায়ন করে। সফরে তারা বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী, রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন।

ইইউ প্রতিনিধি দলটি জাতীয় নির্বাচন-পূর্ব সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে। তারা মূলত নির্বাচনের সময় পর্যবেক্ষকদের নিরাপত্তা; নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও সহিংসতামুক্ত হওয়ার সম্ভাবনা, নির্বাচন করার মতো পরিবেশের বিষয়গুলো খতিয়ে দেখে। এ প্রতিনিধি দলের প্রতিবেদনের ভিত্তিতে আগামী জাতীয় নির্বাচনে ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কিনা সিদ্ধান্ত নেয়ার কথা ছিল।

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনেও ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠিয়েছিল ইইউ।

Leave A Reply

Your email address will not be published.