রাজশাহীতে বিপুল ভোটে কাউন্সিলর হলেন তৃতীয় লিঙ্গের সাগরিকা

0 203

অনলাইন ডেস্ক:

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে তিনটি ওয়ার্ড থেকে বিপুল ভোটে নির্বাচিত হয়ে সবাইকে চমকে দিয়েছেন তৃতীয় লিঙ্গের সুলতানা আহমেদ সাগরিকা। তিনি আনারস প্রতীক নিয়ে ৬ হাজার ২৬৩ ভোট পেয়ে রাজশাহী সিটি করপোরেশনের ৭ নম্বর জোন (১৯, ২০, ২১ নং ওয়ার্ড) সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নির্বাচিত হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নাজমা বেগম পেয়েছেন পাঁচ হাজার ৭০০ ভোট।

বুধবার (২১ জুন) রাতে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়াম থেকে তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন।

এমন জয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাগরিকা বলেন, ‘ভোটে জেতার পর অশ্রুতে চোখ ভিজে আসছে। যারা আমাকে ভোট দিয়ে জয়ী করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞ। সবসময় জনতার পাশে থাকবো।’

সাগরিকা তৃতীয় লিঙ্গের অধিকার আদায়ের সংগঠন ‘দিনের আলো হিজড়া সংঘ’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। সুবিধাবঞ্চিত সাগরিকা নবম শ্রেণিতে ওঠার পর আর বিদ্যালয়ে টিকতে পারেননি। আগের ক্লাসগুলো পার করেছেন নানা টিপ্পনীতে। শেষমেশ বাড়ি ছাড়তে হয়। এরপর নানা সংগ্রামে কেটেছে জীবন। সব বাধা-বিপত্তি পেরিয়ে এবার জনপ্রতিনিধি হলেন।

২০০০ সালে সাগরিকার উদ্যোগে ‘দিনের আলো হিজড়া সংঘ’ সংগঠনের যাত্রা শুরু হয়। ২০০৫ সালে মহিলা অধিদফতর ও ২০০৭ সালে সমাজসেবা অধিদপ্তর থেকে নিবন্ধন পায় সংগঠনটি। হিজড়াদের ভোটাধিকার, বিভিন্ন কর্মকাণ্ডে অংশীদারিত্ব নিয়ে কাজ করছেন। ২০২২ সাল থেকে রাজনীতিতে সক্রিয় হন।

Leave A Reply

Your email address will not be published.