হিলিতে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ

0 200

অনলাইন ডেস্ক:

কুরবানির ঈদকে ঘিরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির পরিমান বাড়িয়েছেন  আমদানিকারকরা। গতকাল একদিনেই বন্দর দিয়ে ৬৩টি ট্রাকে ১ হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এতে করে দেশের বাজারে পণ্যটির চাহিদার তুলনায় সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে। পেঁয়াজের দাম এমন কমতে থাকায় খুশি বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারসহ নিম্ন আয়ের মানুষজন।

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে ইন্দোর ও নাসিক জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। পেঁয়াজ আমদানির পরিমান বাড়তি থাকায় দাম কমা অব্যাহত রয়েছে। বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ বর্তমানে ২৫ থেকে ২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা গত বৃহস্পতিবার বন্দরে ২৭ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। এছাড়া নাসিক জাতের পেঁয়াজ ২৭ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে যা বৃহস্পতিবার ৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা আইনাল হোসেন বলেন, বর্তমানে বন্দর দিয়ে প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হচ্ছে। এতে করে দিন দিন পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। গত বৃহস্পতিবার
আমরা বন্দর থেকে যে পেয়াজ প্রকারভেদে ২৭ থেকে ৩০টাকা কেজি দরে ক্রয় করে মোকামে পাঠিয়েছিলাম। সেই পেঁয়াজ গতকাল আরও কমে ২৫ টাকা থেকে ২৭টাকা কেজি দরে ক্রয় করে মোকামে পাঠিয়েছি।

তিনি আরও জানান, পেঁয়াজের দাম কম থাকায় পুঁজি কম লাগায় আমাদের কিনতে সুবিধা হচ্ছে তেমনি পাঠাতেও সুবিধা হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রেজাউল ইসলাম বলেন, গত ৫ জুন পেঁয়াজ আমদানির অনুমতি পাওয়ার দিন থেকেই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। আর মাত্র কয়েকদিন পরেই কুরবানীর ঈদ এ সময়ে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদা থাকে সেই কথা মাথায় রেখে পেঁয়াজ আমদানির পরিমান বাড়িয়েছেন আমদানিকারকরা। ব্যাংকগুলো চাহিদা মাফিক পেঁয়াজের এলসি দেয়ায় বন্দরের ছোট বড় সবধরনের আমদানিকারকগন পেঁয়াজের এলসি খুলে পেঁয়াজ আমদানি করছেন। এতে করে হিলিস্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে পর্যাপ্ত পরিমানে পেঁয়াজ আমদানি হচ্ছে।

তিনি আরও জানান, গত শুক্রবার ছুটির কারণে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বন্ধ ছিল যার কারণে শনিবার একদিনেই প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হয়েছে। দেশের অন্যান্য স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি হয়েছে। এতে করে দেশের বাজারে চাহিদার তুলনায় পেঁয়াজের সরবরাহ বাড়ায় দাম কমছে। পেঁয়াজ আমদানির এমন ধারা অব্যাহত থাকলে আসন্ন কুরবানীর ঈদে পেঁয়াজের দাম বাড়বেনা বলেও জানিয়েছেন তিনি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। শনিবার বন্দর দিয়ে একদিনেই ৬৩টি ট্রাকে ১ হাজার ৯০২ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.