যে কারণে মার্কিন ভিসা নিষেধাজ্ঞায় বাণিজ্যে প্রভাব পড়বে না, জানালেন সালমান এফ রহমান

0 234

অনলাইন ডেস্ক:

ভিসা নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানিতে প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে আয়োজিত ইনস্টিটিউট অব প্ল্যানার্সের দ্বিবার্ষিক সম্মেলন শেষে তিনি এই মন্তব্য করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সালমান এফ রহমান জানান, ভিসা নিষেধাজ্ঞাকে ইতিবাচক হিসেবে দেখছে সরকার। তিনি বলেন, আমেরিকা আমাদের সবচেয়ে বড় বাজার। কিন্তু প্রতিযোগিতা করে সেই মার্কেট দখল করেছি আমরা। ইউরোপের মতো তারা বাংলাদেশকে বিশেষ প্রবেশাধিকার দেয়নি। আমরা সাড়ে ১৫ শতাংশ কর দিয়ে সেই বাজারে যাই।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, এটা ব্যবসায়ী, গার্মেন্টস মালিক ও শ্রমিকদের কৃতিত্ব। সবার সম্মিলিত প্রচেষ্টায় মার্কিন বাজারে ঢুকেছি আমরা। তারা আমাদের নির্দিষ্ট কোনও সুবিধা দেয়নি।
সালমান এফ রহমান বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জিএসপি সুবিধা দিয়েছে। যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, চীন ও ভারত শুল্কমুক্ত সুবিধা দিয়েছে। কোনও অসুবিধা হলে তারা করতে পারবে। কিন্তু আমেরিকা তো দেয়নি। ফলে মার্কিন ভিসা নিষেধাজ্ঞার কারণে আমাদের বাণিজ্যে কোনও প্রভাব পড়বে না।

তিনি বলেন, জাতিসংঘে বক্তবে শেখ হাসিনা বলেছেন, যুক্তরাষ্ট্র অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন চায়। আমরাও তাতে বাধা দিতে চাই না। যারা বিঘ্ন সৃষ্টি করবে, তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দেয়া হবে। এটা আমাদের জন্যই ভালো।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বিরোধী দল বলেছে শেখ হাসিনার অধীনে নির্বাচন হতে দেবে না। তারাই হুমকি দিয়েছে। ওরাই সহিংসতার কথা বলছে। ফলে সেসব ব্যক্তিরাই মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়বে। এটা আমাদের জন্যই ভালো।

তিনি বলেন, নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাবে কিনা, এটা যুক্তরাষ্ট্রের ব্যাপার। আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করব। আমাদের নির্বাচন কমিশন শতভাগ স্বাধীন আছে। আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ছিল। এখন সেটা নেই। এছাড়া স্বচ্ছ ব্যালট বক্স করেছি আমরা। ফলে কোনও সমস্যা হবে না।

Leave A Reply

Your email address will not be published.