২০ ঘণ্টা পর সীতাকুণ্ডে তুলার গোডাউনের আগুন নিয়ন্ত্রণে

0 154

অনলাইন ডেস্ক:

চট্টগ্রামের সীতাকুণ্ডে তুলার গুদামে লাগা আগুন ২০ ঘন্টা পর নিয়ন্ত্রণে এসেছে। তবে, এখনও গোডাউনের বিভিন্ন জায়গা থেকে ধোঁয়া বের হচ্ছে। আগুন পুরোপুরি নিভতে আরও সময় লাগবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

আজ রোববার (১২ মার্চ) সকালে এ তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপপরিচালক আবদুল মালেক।

ফায়ার সার্ভিস জানায়, গতকাল শনিবার (১১ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে ইউনিটেক্স স্পিনিং মিলের তুলার গুদামে আগুন লাগে। কয়েকদিন ধরে গুদামের ছাদে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। ধারণা করা হচ্ছে, ওয়েল্ডিংয়ের স্ফুলিঙ্গ থেকে আগুনের সূত্রপাত হতে পারে। গুদামে ২৭ হাজার টন তুলার মজুদ ছিল। মুহূর্তেই আগুন ভয়াবহ রূপ নেয়। শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে না পারায় জেলা প্রশাসনের অনুরোধে অভিযানে অংশ নেয় সেনা, নৌ, বিমানবাহিনী ও বিজিবির ২২টি ইউনিট। রাতভর প্রচেষ্টা চালিয়ে সকালে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় যৌথ বাহিনী। গুদামে নিজস্ব ফায়ার ফাইটিং ব্যবস্থা কিংবা ঘটনাস্থলের কাছে পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হয়েছে বলে জানিয়েছে দমকল বাহিনী।

তবে প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির ব্যাপারে নিশ্চিত হতে পারিনি ফায়ার সার্ভিস।

ইউনিটেক্স স্পিনিংয়ের পরিচালক ফারহান আহমেদ বলেন, ‘গুদামটিতে প্রায় ১০০ কোটি টাকার সুতার কাঁচামাল ছিল; যা বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। গুদামে অগ্নিনির্বাপণ ব্যবস্থা যথাযথ ছিল। ওয়েল্ডিংয়ের সময় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করাও হয়েছিল। এরপরও কীভাবে আগুন ছড়িয়ে পড়লো সেটি নিশ্চিত করে বলতে পারছি না।’

প্রসঙ্গত, সপ্তাহখানেক আগে ঘটনাস্থলের কাছাকাছি সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ ও আগুনে এখনও পর্যন্ত ৭ জন নিহত হয়েছে। এর আগে গত বছরের ৪ জুন একই এলাকায় বিএম ডিপোতে আগুন ও বিস্ফোরণে মারা গেছে ৫১ জন।

Leave A Reply

Your email address will not be published.