শিক্ষার্থীদের হলে ফেরার আহ্বান রাবি উপাচার্যের

0 161

অনলাইন ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে বিনোদপুর। আজ শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৭টার দিকে শুরু হওয়া পাল্টাপাল্টি সংঘর্ষে আহত হয়েছেন অনেকে। ভাঙচুর হয়েছে স্থানীয় দোকানপাট, পুলিশ বক্স। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে, বিক্ষুব্ধ শিক্ষার্থীদের হলে ফেরার আহ্বান জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘তোমাদের প্রতি অনুরোধ—হলে ফিরে যাও। তোমাদের জন্য প্রশাসন সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করছে। রুমে যাও তোমরা। এ ঘটনায় প্রশাসন ব্যবস্থা নিচ্ছে।’

এর আগে ‘অনিবার্য কারণবশত’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামীকাল রোববার ও সোমবার সব ক্লাস ও পরীক্ষা বন্ধের ঘোষণা করেন  উপাচার্য।

আহতদের নাম-পরিচয় জানা যায়নি। জানা গেছে, বগুড়া থেকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ রাজশাহী আসছিলেন। বাসের সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির ড্রাইভার শরিফুল ও সুপারভাইজার রিপনের সঙ্গে তাঁর বাকবিতণ্ডা হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট এসে আবারও সুপারভাইজারের সঙ্গে ঝামেলা বাধে। তখন স্থানীয় এক দোকানি এসে শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড় হন এবং স্থানীয় দোকানদারে ওপর চড়াও হন।

শিক্ষার্থীদের দাবি, একপর্যায়ে স্থানীয়রা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। তখন বিশ্ববিদ্যালয়ের তারাও পাল্টা ধাওয়া করেন।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে। র‍্যাব, পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য চেষ্টা করছে। এ ঘটনায় প্রায় ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী আহত হয়েছেন।’

Leave A Reply

Your email address will not be published.