ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা, দিলেন দুর্নীতি বন্ধের ঘোষণা

0 126

অনলাইন ডেস্ক:

ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লুই ইনাসিও লুলা দা সিলভা। এর মধ্য দিয়ে রোববার তৃতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপ্রধানের চেয়ারে বসলেন তিনি। শপথ গ্রহণের পর লুলার প্রতিশ্রুতি, তিনি ব্রাজিলকে ‘নতুন করে গড়ে তুলবেন’, লড়বেন পরিবেশ আর দরিদ্রদের জন্য। খবর বিবিসি ও রয়টার্সের।

এর আগে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন ৭৭ বছর বয়সি লুলা। কংগ্রেসের সামনে শপথ গ্রহণের পর তিনি বলেন, ব্রাজিলের পড়তির দিকে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে কাজ করবে তাঁর সরকার।

একই সঙ্গে স্বাস্থ্য, শিক্ষা ও বিজ্ঞান খাতে অর্থায়নের যে ঘাটতি আছে তা পূরণে চেষ্টা করা হবে। রুখে দেওয়া হবে ব্যক্তিগত লাভের জন্য দেশের সম্পদ লুণ্ঠন।

রোববার লুলার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে, ব্রাজিলের দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, জাতিগত ও লিঙ্গসমতা আনা এবং আমাজন বন ধ্বংস শূন্যের কোঠায় আনা। তিনি বলেন, ব্রাজিলের মানুষকে সঙ্গে নিয়ে দেশকে নতুন করে গড়তে চান।

লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী ফার্স্ট লেডি রোসাঙ্গেলা জানজা দা সিলভা এবং ভাইস প্রেসিডেন্ট জেরাল্ডো আল্কমিন।

এদিকে লুলার হাতে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠান এড়াতে গত শুক্রবারই মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেছেন বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসোনারো। তাই লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হননি জইর বলসোনারো।

শপথগ্রহণ শুরু হয় ব্রাজিলের সদ্য প্রয়াত ফুটবল কিংবদন্তি পেলে ও সাবেক পোপ বেনেডিক্ট ষোড়শের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে।

Leave A Reply

Your email address will not be published.