বন্দি ও পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

0 102

অনলাইন ডেস্ক:

পারমাণবিক অস্ত্রধারী শত্রুভাবাপন্ন দুই দেশ ভারত ও পাকিস্তান কয়েক যুগের পুরোনো চুক্তির আওতায় নিজেদের মধ্যে পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, দেশটি ইসলামাবাদের ভারতীয় কূটনৈতিক মিশন অফিসে তাদের পারমাণবিক স্থাপনার একটি তালিকা হস্তান্তর করেছে। পাশাপাশি নয়াদিল্লিতে পাকিস্তান মিশনে ভারত তাদের পারমাণবিক স্থাপনার একটি তালিকাও হস্তান্তর করেছে বলে জানিয়েছে পাকিস্তান।

জানা গেছে, ১৯৯২ সাল থেকে পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি এই দুই দেশ প্রতি বছরের ১ জানুয়ারি এই তালিকা বিনিময় করে আসছে। খবর আলজাজিরার।

পারমাণবিক প্রতিদ্বন্দ্বি এই দুই দেশ তিনবার সর্বাত্মক যুদ্ধে জড়িয়েছে আর সাম্প্রতিক বছরগুলোতে খণ্ডযুদ্ধে জড়িয়েছে বহুবার। গত বছর দুর্ঘটনাক্রমে ভারতের একটি ক্ষেপণাস্ত্র পাকিস্তানে গিয়ে পড়ে আর এতে সারা বিশ্বে বেজে ওঠে সতর্ক ঘণ্টা।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, পারমাণবিক স্থাপনা ও সুযোগ-সুবিধার তালিকাটি ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের একজন প্রতিনিধির কাছে আজ রোববার (১ জানুয়ারি) হস্তান্তর করা হয়েছে।

তালিকা বিনিময়ের ঘটনাটি এমন সময়ে ঘটলো যখন দুটি দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রায় অস্তিত্ব হারানোর পর্যায়ে।

তবে এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে অনুরোধ জানানো হলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কেউ মন্তব্য করতে চাননি। পাকিস্তান ১৯৯৮ সালে প্রথম সরকারিভাবে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। এরপর থেকে দেশটি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের উল্লেখযোগ্য মজুদ গড়ে তোলে। অন্যদিকে ভারতেরও রয়েছে এ ধরনের ক্ষেপণাস্ত্রের সম্ভার। সম্প্রতি পাকিস্তান দেশের বিদ্যুতের বাড়তি চাহিদা মেটাতে চীনের সহায়তায় পারমাণবিক শক্তির ব্যবহার বাড়িয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর আলাদা বিবৃতিতে আরও জানায়, দেশ দুটি দুদেশের কারাগারে থাকা একে অন্যের বন্দিদের তালিকাও বিনিময় করেছে। তালিকায় পাকিস্তানের কারাগারে ৭০৫ জন ভারতীয় নাগরিক থাকার কথা জানায় পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর। এর মধ্যে ৫১ জন বেসামরিক নাগরিক ও ৬৫৪ জন পেশাজীবী জেলে রয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ভারত সরকার নয়াদিল্লির পাকিস্তান মিশনে ৪৩৪ জন পাকিস্তানি বন্দির তালিকা হস্তান্তর করেছে। এর মধ্যে ৩৩৯ জন বেসামরিক নাগরিক ও ৯৫ জন পেশাজীবী জেলে।

এ ব্যাপারে ভারতে কারাদণ্ডের মেয়াদ শেষ হওয়ায় ৫১ জন পাকিস্তানি বেসামরিক নাগরিক ও ৯৪ জন জেলের দ্রুত মুক্তির অনুরোধও জানিয়েছে পাকিস্তান সরকার।

Leave A Reply

Your email address will not be published.