ভারতের রান চাপায় পড়েও বিনা উইকেটে দিন শেষ করল শান্ত-জাকির

0 162

অনলাইন ডেস্ক:

নিজেদের প্রথম ইনিংসে করা ৪০৪ রানের জবাবে বাংলাদেশ আউট হয়ে যায় মাত্র ১৫০ রানে। তাই সহজেই বাংলাদেশকে ফলোঅন করাতে পারত ভারত। কিন্তু বাংলাদেশকে ফলোঅন না করিয়ে নিজেরাই ব্যাটিংয়ে নামে। দ্বিতীয় ইনিংসে করে আরও ২৫৮ রান। এতে করে প্রথম ইনিংসের ২৫৪ ও দ্বিতীয় ইনিংসের ২৫৮ রান মিলে ৫২১ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে সফরকারীরা।

পাহাড়সম রান তাড়া করতে নেমে দুই ওপেনার নাজমুল শান্ত ও জাকির হোসেন শেষ বেলার বাধা ছাড়া ১২ ওভার পাড়ি দিয়েছেন। তৃতীয় দিন শেষে তারা তুলেছেন ৪২ রান। বাংলাদেশ এখনও ৪৭১ রানে পিছিয়ে। শান্ত ২৫ ও জাকির ১৭ রান নিয়ে দিন শুরু করবেন।

চট্টগ্রাম টেস্টে টসে জয়লাভ করে শুরুতে ব্যাট করার কথা দ্বিতীয়বার ভাবেনি ভারত। তবে তাদের শুরুটা ভালো হয়নি। দলীয় ৪৮ রানে ৩ উইকেট হারায় তারা। একশ’র পরেই হারায় চতুর্থ উইকেট। সেখান থেকে ক্যাচ মিস, উইকেটে বল লেগেও বেল না পড়ার সুযোগে স্কোরবোর্ডে ৪০৪ রান জমা করে টিম ইন্ডিয়া। তিনে নামা পূজারা ৯০ রানের ইনিংস খেলেন। শ্রেয়াস আইয়ার করেন ৮৬ রান। ঋষভ পান্তের ব্যাট থেকে আসে ৪৬ রান।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়। শান্ত ইনিংসের প্রথম বলেই ফিরে যান। অন্য ওপেনার জাকির করেন ২০ রান। লিটন দাস ২৪ ও মুশফিকুর রহিম ২৮ রান করে সাজঘরে ফিরে যান। এছাড়া নুরুল হাসান ১৬ রান যোগ করেন। তৃতীয় দিন ফিরে যান মেহেদি মিরাজ ও এবাদত হোসেন। তারা যথাক্রমে ২৫ ও ১৭ রান তোলেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অধিনায়ক রাহুল ২৩ রানে আউট হন। এরপর শুভমন গিল ও পূজারা ১১৩ রানের জুটি দেন। ওপেনার গিল ফিরে যাওয়ার আগে ১১০ রানের ইনিংস খেলেন। পূজারা ১০২ রান করে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে চারটি করে উইকেট নেন মেহেদি মিরাজ ও তাইজুল ইসলাম। বাংলাদেশের প্রথম ইনিংস ধসিয়ে দিয়েছেন বাঁ-হাতি লেগ স্পিনার কুলদীপ যাদব। তিনি পাঁচ উইকেট নেন। পেসার মোহাম্মদ সিরাজ নেন তিন উইকেট।

Leave A Reply

Your email address will not be published.