স্পুটনিক লাইটের বুস্টার ডোজ ওমিক্রন ঠেকাতে বেশি কার্যকর

0 371

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে অনেকটা দুশ্চিন্তায় সারা বিশ্ব। ভাইরাসের নতুন এই ধরনটি ঠিক কতটা ভয়ঙ্কর তা জানতে সারা বিশ্বেই পরীক্ষা-নিরীক্ষা চলছে।

তবে ওমিক্রন ঘিরে এমন উদ্বেগের মধ্যে আশার কথা জানালো রাশিয়ার। তাদের দাবি, তৈরি একটি টিকা এবং তার বুস্টার টিকা স্পুটনিক লাইট ওমিক্রন রুখতে সবচেয়ে বেশি কার্যকরী। ওমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক লাইটের কার্যকারিতা নিয়ে সম্প্রতি পরীক্ষা চালানো হয়।

এতে বলা হয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে স্পুটনিক ফাইভ সক্ষম। তার সঙ্গে স্পুটনিক লাইট বুস্টার টিকা নিলে তিন থেকে সাত গুণ বেশি কাজ হয়। যা প্রায় ৮০ শতাংশ। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের গামালিয়া রিসার্চ ইনস্টিটিউটে তৈরি হয়েছে স্পুটনিক লাইট। জনসন অ্যান্ড জনসনের তৈরি টিকা ছাড়া, একমাত্র স্পুটনিকের একটি টিকাই করোনার বিরুদ্ধে কার্যকরী বলে স্বীকৃত। ওমিক্রনের উদ্বেগের মধ্যে বুস্টার টিকার দাবি দিন দিন জোরালো হচ্ছে।

এদিকে ওমিক্রন নিয়ে নতুন এক তথ্য দিলেন বিজ্ঞানিরা। গবেষকরা জানালেন ফুসফুসের ভেতরে খুব ধীর গতিতে ছড়ালেও শ্বাসনালিতে দ্রুত বিস্তার লাভ করে করোনার এই ধরনটি।

গবেষণা দলের প্রধান হংকং ইউনিভার্সিটির অধ্যাপক ডা. মাইকেল চান চি-ওয়াই বলেন, করোনার আগের ধরন ডেলটার চেয়ে ওমিক্রন ৭০ গুণ বেশি মাত্রায় শ্বাসনালির কোষগুলোতে বিস্তার ঘটায়। মানুষকে দ্রুত সংক্রমিত করার মধ্যে দিয়ে ওমিক্রনের জীবাণু অনেক সময় প্রাণঘাতী হয়ে ওঠতে পারে।

তার মতে, ওমিক্রনের ভয়াবহতা কেবল সংক্রমণের মাত্রার ওপর নির্ভরশীল নয়। আক্রান্ত ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতাও এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Leave A Reply

Your email address will not be published.