গত তিন সপ্তাহেই ডেঙ্গুতে ২৫ জনের মৃত্যু

0 96

অনলাইন ডেস্ক:

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে গত তিন সপ্তাহে ২৫ জনের মৃত্যু হলো। এ ছাড়া বুধবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন ৩৬০ ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ২৮২ জন ঢাকার এবং ঢাকার বাইরের ৭৮। আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশে হাসপাতালে ভর্তি রয়েছেন ১ হাজার ৩০০ ডেঙ্গুরোগী। চলতি বছর ১ জানুয়ারি থেকে ২১ জুন পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে মোট ৫ হাজার ৯২৪ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এই সময়ে মোট ৩৮ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশের ইতিহাসে গত বছর সবচেয়ে বেশি ৬২ হাজার ৩৮২ রোগীর মধ্যে ২৮১ জনের মৃত্যু হয়। এদিকে এত দিন ডেঙ্গুবাহী এডিস মশার প্রাদুর্ভাব ঢাকাকেন্দ্রিক হলেও গত কয়েক বছরে ঢাকার বাইরেও এটি ছড়িয়েছে। বিশেষ করে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে রোহিঙ্গা আশ্রয়শিবিরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে আশঙ্কাজনকভাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছর ঢাকা মহানগরে ৩০ এবং চট্টগ্রামে ৭ জন ডেঙ্গুতে মারা গেছেন। এর বাইরে বরিশালে ১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হাসপাতালে ভর্তি রোগীর চেয়ে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা কয়েক গুণ বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ঘনবসতিপূর্ণ আশ্রয় শিবিরগুলোতে পানি জমে থাকছে। পাশাপাশি মশার লার্ভা ও উড়ন্ত মশা মারার উদ্যোগ কম থাকার কারণে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা।

Leave A Reply

Your email address will not be published.