ভার্চুয়ালি স্পর্শ করা যাবে মক্কার হাজরে আসওয়াদ

0 165

অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে পবিত্র কাবা ঘরের হাজরে আসওয়াদ বা কালো পাথর প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে সৌদি আরব। ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) পদ্ধতি অনুসরণ করে যেকোনো স্থান থেকে মুসলিমরা তা স্পর্শ ও দেখতে পারবে বলে জানা যায়। এ প্রক্রিয়ায় অন্যান্য স্থানের মতো পবিত্র কাবা ঘরও দেখা যাবে। 

গত সোমবার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস তা উদ্বোধন করেন। সৌদি আরবের এজেন্সি ফর এক্সিবিশনস অ্যান্ড মিউজিয়াম অ্যাফেয়ার্সের অংশ হিসেবে ‘ভার্চুয়াল ব্ল্যাক স্টোন ইনিশিয়েটিভ শুরু হয়েছে’।

শায়খ সুদাইস বলেন, ‘আমাদের এখানে অনেক ধর্মীয় ও ঐতিহাসিক স্থাপনা আছে। আমাদের ডিজিটাল প্রক্রিয়া অনুসরণ করে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে সবার সঙ্গে সংযোগ তৈরি করতে হবে।’

শায়খ সুদাইসি বললেন, হাজরে আসওয়াদকে দেখা ও স্পর্শ করার অনুভূতির আবহ তৈরি করা হয়েছে এতে। এখানে এসে মুসল্লি যখন ভার্চুয়ালি হাজরে আসওয়াদের দিকে তাকাবেন, তখন তার মনে হবে তিনি যেন কাবায় হাজির হয়ে মূল হাজরে আসওয়াদের সামনেই দাঁড়িয়ে আছেন।

তিনি আরো বলেন, মক্কার দুটি পবিত্র মসজিদের স্থাপত্য প্রদর্শনের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বাস্তব স্থাপনার প্রতিস্থাপনের সাথে এর কোনো সম্পর্ক নেই।

Leave A Reply

Your email address will not be published.