বিমানবন্দরে কোটি টাকার গরু জব্দ

0 127

নিজস্ব প্রতিবেদক :

যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ব্রাহমা জাতের ১৮টি গরু জব্দ করেছে ঢাকা কাস্টম হাউস। গরুগুলো সোমবার দুপুরে তার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটে ঢাকায় আসে। বাংলাদেশে ব্রাহমা জাতের গরু আমদানী অনুমতি না থাকা এবং গরুর আমদানীকারককে না পাওয়া জব্দ করা হয়েছে।

১৩ মাস থেকে ৬০ মাস বয়সী ১৮টি গরু আমদানীকারক সাদেক এগ্রো। তবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গরুগুলো আসলেও সেগুলোকে নিতে আসেনি প্রতিষ্ঠানটির কেউ। প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা এসে নিশ্চিত করেন গরুগুলো ব্রাহমা জাতের । গরুগুলোকে সাময়িক ভাবে প্রাণিসম্পদ অধিদফতরের হেফাজতে রাখা হবে।

তবে কাস্টম কর্মকর্তাদের ধারণা একেকটি গরুর মূল্য ১২- ১৫ লাখ টাকার বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে বিল অব এন্ট্রিতে একেকটি গরুর মূল্য ৪০ হাজার ডলার ধরা হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদেক বলেন,আমাদের দেশে ব্রাহমা জাতের গরু আমদানি নিষিদ্ধ রয়েছে। এ কারণে গরু গুলোকে জব্দ করা হয়েছে। তবে আমাদের হেফাজতে গরু রাখার ব্যবস্থা না থাকায় প্রাণিসম্পদ অধিদফতরের জিম্মায় দেওয়া হচ্ছে। গরুগুলো যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা হলেও নিতে বিমানবন্দরে কেউ আসেনি।

গরুগুলোর কোনও দাবিদার না পাওয়া গেলে নিলামে বিক্রি করা হবে বলেও জানান মোহাম্মদ আবদুস সাদেক।

ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী রফিকুজ্জামান বলেন, গরুগুলো বিভিন্ন বয়সী। গরুগুলোকে সাময়িকভাবে সংরক্ষণের জন্য সাভারের কেন্দ্রীয় গো-প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হবে।

এর আগে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির ঘোষণা দিয়ে ব্রাহমা জাতের ৩০টি গরু আমদানি করে আনা হলে সেগুলোও আটক করে কাস্টমস হাউস। খিলক্ষেতের ডেইরি সান প্রাইভেট লিমিটেড নামের একটি ফার্ম ওই গরুগুলো আমদানি করেছিলো।

Leave A Reply

Your email address will not be published.