মেট্রোরেলের চলাচল দেখা যাবে আগস্টে

0 201

নিজস্ব প্রতিবেদক : 

এক বছর পরীক্ষামূলক চলাচল। যাত্রী নিয়ে চলবে ২০২২ সালের পর। আরও তিন সেট আসছে সেপ্টেম্বরের মধ্যে।
মে পর্যন্ত পুরো প্রকল্পের কাজের অগ্রগতি প্রায় ৬৫ শতাংশ।
উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উড়ালপথসহ নির্মাণকাজের অগ্রগতি প্রায় ৮৬ শতাংশ।
আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজের অগ্রগতি প্রায় ৬৩ শতাংশ।

ঢাকায় মেট্রোরেল চলাচলের উড়ালপথের চার ভাগের তিন ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে। জাপান থেকে দেশে এসেছে দুই সেট ট্রেন। সেপ্টেম্বরের মধ্যে আরও তিন সেট ট্রেন আসছে। বাকি ১৯ সেট ট্রেন পর্যায়ক্রমে আসবে।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বলছে, আগামী আগস্টে ঢাকাবাসী উড়ালপথে ট্রেনের চলাচল দেখতে পাবে। প্রথম দফায় ট্রেন চলবে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত, এরপর তা চলবে আগারগাঁও পর্যন্ত। তবে এই চলাচল হবে পরীক্ষামূলক, যাত্রী চড়বে না। এভাবে বছরখানেক পরীক্ষামূলক চলবে মেট্রোরেল। ২০২২ সালের ডিসেম্বরের পর উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হতে পারে।

অবশ্য উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরোটা একসঙ্গে মেট্রোরেল চালুরও পরিকল্পনা আছে বলে জানিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ। সেটা হলে মেট্রোরেল চালু হতে পারে ২০২৩ সালের জুনের পর। এই প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত।

মেট্রোরেলের দুই সেট ট্রেন এখন উত্তরার ডিপোতে। চলছে বিভিন্ন পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা। আগামী আগস্টে উড়ালপথে এই ট্রেনের পরীক্ষামূলক চলাচল দেখতে পাবে ঢাকাবাসী।
ঢাকায় মেট্রোরেল চলাচলের উড়ালপথের চার ভাগের তিন ভাগ নির্মাণকাজ শেষ হয়েছে। জাপান থেকে দেশে এসেছে দুই সেট ট্রেন। সেপ্টেম্বরের মধ্যে আরও তিন সেট ট্রেন আসছে। বাকি ১৯ সেট ট্রেন পর্যায়ক্রমে আসবে।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বলছে, আগামী আগস্টে ঢাকাবাসী উড়ালপথে ট্রেনের চলাচল দেখতে পাবে। প্রথম দফায় ট্রেন চলবে উত্তরা থেকে পল্লবী পর্যন্ত, এরপর তা চলবে আগারগাঁও পর্যন্ত। তবে এই চলাচল হবে পরীক্ষামূলক, যাত্রী চড়বে না। এভাবে বছরখানেক পরীক্ষামূলক চলবে মেট্রোরেল। ২০২২ সালের ডিসেম্বরের পর উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রোরেলের বাণিজ্যিক যাত্রা শুরু হতে পারে। অবশ্য উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরোটা একসঙ্গে মেট্রোরেল চালুরও পরিকল্পনা আছে বলে জানিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ। সেটা হলে মেট্রোরেল চালু হতে পারে ২০২৩ সালের জুনের পর। এই প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত।

Leave A Reply

Your email address will not be published.