বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস : দাবা ইভেন্ট র‌্যাপিড দাবা পুরুষ ও মহিলা বিভাগ

0 109

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর দাবা ইভেন্টের খেলা ২ এপ্রিল (শুক্রবার) সকাল হতে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে শুরু হয়েছে।

পুরুষ একক র‌্যাপিড দাবা ও মহিলা একক র‌্যাপিড দাবা প্রতিযোগিতা দু’টির প্রথম হতে ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়।

পুরুষ একক র‌্যাপিড দাবা ইভেন্টের ষষ্ঠ রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব,

বাংলাদেশ আনসারের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান এবং তিতাস ক্লাবের জাবেদ আল আজাদ ৫ পয়েন্ট করে নিয়ে সম্মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন।

বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম সাড়ে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

৪ পয়েন্ট করে নিয়ে সম্মিলিতভাবে তৃতীয় স্থানে রয়েছেন ৫ জন খেলোয়াড়। এরা হলেন – বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ও ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, বাংলাদেশ আনসারের গ্র্যান্ড মাস্টার রিফাদ বিন সাত্তার, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ ও বাংলাদেশ বিমানের ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল ঘোষ।

গ্র্যান্ড মাস্টার রাজীব প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও পঞ্চম রাউন্ডে যথাক্রমে আব্দুল মোমিন, জাবেদ আল আজাদ, ক্যান্ডিডেট মাস্টার তাহসনি তাজওয়ার ও ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়কে পরাজিত করেন এবং চতুর্থ ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ও আন্তর্জাতিক মাস্টার ফাহাদের সাথে ড্র করেন।

আন্তর্জাতিক মাস্টার ফাহাদ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও পঞ্চম রাউন্ডে যথাক্রমে শহীদুল ইসলাম, টুটুল ধর, গ্র্যান্ড মাস্টার জিয়া ও ফিদে মাস্টার খন্দকার আমিনকে পরাজিত করেন। গ্র্যান্ড মাস্টার জিয়া গ্র্যান্ড প্রথম, দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে এ বি বাপ্পী, ক্যান্ডিডেট মাস্টার সোহলে চৌধুরী,

আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ , ফিদে মাস্টার পরাগ ও ক্যান্ডিডেট মাস্টার চঞ্চলকে পরাজিত করেন। জাবেদ প্রথম, তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে সবুজুর রহমান, টুটুল ধর, ফিদে মাস্টার সখে নাসির আহমেদ. ফিদে মাস্টার মো. তৈয়বুর রহমান ও ফিদে মাস্টার সুব্রত বিশ্বাসকে পরাজিত করেন।

ফিদে মাস্টার খন্দকার আমিন প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে আরিফুল আমিন, ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল, ফিদে মাস্টার মো. সাইফ উদ্দীন ও ক্যান্ডিডেট মাস্টার নীড়কে পরাজিত করেন।

মহিলা বিভাগে ষষ্ঠ রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশনি আঞ্জুম ৫ পয়েন্ট করে নিয়ে যুগ্মভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন।

সাড়ে চার পয়েন্ট নিয়ে বাংলাদেশ আনসারের আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন দ্বিতীয় এবং ৪ পয়েন্ট করে বাংলাদেশ পুলিশের মহিলা ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফরেদৌস তৃতীয় স্থানে রয়েছেন।

সাড়ে তিন পয়েন্ট করে নিয়ে উম্মে তাসিলিমা প্রতিভা তালুকদার, মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা, মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন, মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ালিজা আহমেদ ও নুশরাত জাহান আলো সম্মিলিতভাবে তৃতীয় স্থানে রয়েছেন।

আজ আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ প্রথম হতে চতুর্থ রাউন্ডে ওয়াদিফা, সাবিকুন তানিমা, জাকিয়া ও নোশনিকে পরাজিত করেন। পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে শিরিন ও জান্নাতের সাথে ড্র করেন।

মহিলা ফিদে মাস্টার নোশনি প্রথম, দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে দিবা, মহিলা আন্তর্জাতিক মাস্টার শিরিন, আলো ওয়ালিজা ও প্রতিভাকে পরাজিত করেন।

আন্তর্জাতিক মাস্টার শিরিন প্রথম, তৃতীয়, চতুর্থ ও ষষ্ঠ রাউন্ডে যথাক্রমে মুনিয়া, সাবিকুন, ওয়ালিজা ও জাকিয়াকে পরাজিত করেন।

বাংলাদেশ গেমস এর ৫ টি দাবা ইভেন্ট পুরুষ একক র‌্যাপিড, মহিলা একক র‌্যাপিড, পুরুষ একক ব্লটিজ মহিলা একক ব্লটিজ এবং ক্লাসিক্যাল মিক্সড দলগত দাবা। ১০ টি দল দাবা ইভেন্টে অংশ নিচ্ছে।

দলগুলো হলোঃ বাংলাদেশ আনসার, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান, তিতাস ক্লাব, ঢাকা বিভাগ, চট্গ্রাম বিভাগ, খুলনা বিভাগ, রাজশাহী বিভাগ ও সিলেট বিভাগ। পুরুষ র‌্যাপিড দাবায় ৪ গ্র্যান্ড মাস্টার, দুই আন্তর্জাতিক মাস্টার ৮ ফিদে মাস্টার ও ৫ ক্যান্ডিডেট মাস্টারসহ ৪০ জন খেলোয়াড় অংশ নিচ্ছে।

মহিলা র‌্যাপিড দাবায় দুই মহিলা আন্তর্জাতিক মাস্টার ৩ জন মহিলা ফিদে মাস্টার ও ২ জন মহিলা ক্যান্ডিডেট মাস্টারসহ ২০ জন মহিলা খেলোয়াড় অংশগ্রহণ করছেন। ৩ এপ্রিল (শনিবার) সকাল ১০ টা হতে একই স্থানে উভয় গ্রুপের সপ্তম রাউন্ডের খেলা শুরু হবে এবং সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা  অনুষ্ঠিত হবে।  বিকেলে পুরুষ একক ব্লটিজ দাবা ও মহিলা একক ব্লটিজ দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

Leave A Reply

Your email address will not be published.