ওমরাহর ই-ভিসা চালু করল সৌদি

0 186

অনলাইন ডেস্ক:

পবিত্র ওমরাহ পালনে ইলেকট্রনিক বা ই-ভিসা চালু করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। বুধবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সৌদি গেজেট। চলতি মাসের ১৯ তারিখ  থেকে ওমরাহ পালনে সৌদিতে আসতে শুরু করবেন মুসলমানরা।

সহজে ও স্বাচ্ছন্দে যেন আরও বেশি মুসল্লি সৌদিতে আসতে পারেন এবং ওমরাহ পালন করতে পারেন—  তারই অংশ হিসেবে ওমরাহর ই-ভিসা চালু করা হয়েছে। এছাড়া ভিশন ২০৩০ এর লক্ষ্য অর্জনে ওমরাহর সেবার মান বাড়ানোর যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে, সেটিরও অংশ এই ই-ভিসা। ই-ভিসার আওতায় বিভিন্ন ধরনের সুবিধা উপভোগ করতে পারবেন যাত্রীরা। এ ক্ষেত্রে ইন্সুরেন্স ফি কমানো হয়েছে ৬৩ শতাংশ। তবে স্বাস্থসেবায় কোন ধরনের কমতি থাকবে না। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে পাওয়া যাবে ভিসা। সেই সঙ্গে কোন রকমের স্বাস্থ্যঝুঁকি ছাড়াই ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা যাবে।

হজের মতোই এবার ওমরাহ পালনে ইচ্ছুক নারী যাত্রীরা রক্তের সম্পর্কের (মাহরুম) পুরুষ ছাড়া সৌদি আরবে আসতে পারবেন। এছাড়া ওমরাহযাত্রীদের দেশটির ঐতিহাসিক ও ধর্মীয় স্থাপনা ঘুরে দেখার সুযোগ থাকবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যারা ই-ভিসা পেতে আগ্রহী তারা নুসুক প্ল্যাটফর্মে আবেদন করতে পারবেন। যেন তারা ১৯ জুলাই থেকেই সৌদিতে আসতে পারেন।

নুসুক প্লাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের পর্যটকদের মক্কা ও মদিনা ভ্রমণের ব্যবস্থা করা হয়। এছাড়া এর মাধ্যমে পছন্দ অনুযায়ী বাড়ি বেছে নেয়া, বাসস্থান এবং যোগাযোগ সেবাও দেয়া হয়। সহজেই যেন বিশ্বের সব মানুষ পছন্দ অনুযায়ী প্যাকেজ বেছে নিতে পারেন সেজন্য এতে কয়েকটি দেশের ভাষাও যুক্ত করা হয়েছে।

এর আগে ওমরাহ ও হজ মন্ত্রণালয় ঘোষণা দিয়েছিল, গালফ কো-অপারেশন কাউন্সিল অব আরব স্টেটসভুক্ত দেশের ট্যুরিস্ট ভিসাধারী এবং সেনজেন ভিসাধারীরা নুসুক অ্যাপসের মাধ্যমে ওমরাহর অনুমতি নিতে পারবেন।

এদিকে পবিত্র হজ উপলক্ষ্যে এক মাসেরও বেশি সময় ধরে ওমরাহ পালন বন্ধ রয়েছে। এই সময় যাদের কাছে হজের অনুমতি ছিল শুধুমাত্র তারাই মক্কা নগরীতে প্রবেশের সুযোগ পেয়েছিলেন। হজের আনুষ্ঠানিকতা শেষে মদীনায় হজরত মোহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারতের পর হাজিরা ফেরছেন নিজ নিজ দেশে।

Leave A Reply

Your email address will not be published.