হাজিদের দিক নির্দেশনা ছাড়াও ধর্মীয় প্রশ্নের উত্তর দিচ্ছে রোবট

0 175

অনলাইন ডেস্ক:

হাজিদের সুবিধায় সৌদিআরবে চলছে ইলেকট্রিক ট্রেন। পরিবেশবান্ধবে এসব ট্রেনে করে মক্কা-মদীনার পবিত্র স্থানে যাতায়াত করতে পারবেন লাখ লাখ মুসল্লি। এছাড়া হাজিদের জন্য এবার বেড়েছে প্রযুক্তিগত সুবিধাও। রয়েছে স্মার্ট কার্ড ও রোবট, যা অনেকটাই সহজ করছে হজ যাত্রা। খবর গালফ নিউজ

চলছে হজের আনুষ্ঠানিকতা। লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখরিত মক্কা-মদিনা। মহামারির দুঃসময় কাটিয়ে আবারও স্বাভাবিক নিয়ম ফেরায় এবছর আয়োজনে কমতি নেই সৌদি সরকারের। এতে আলাদা মাত্রা যোগ করেছে উচ্চগতির ইলেকট্রিক ট্রেন। যাতে চেপে অনায়াসেই এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারছেন হাজিরা।

সৌদি রেলওয়ের জনসংযোগ প্রধান কর্মকর্তা খালেদ আল ফারহান বলেন, হজ করতে আসা যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এমন রেল সেবা দিয়ে আসছি আমরা। আগামী ২৯ জুন পর্যন্ত ইলেক্ট্রিক ট্রেনে যাতায়াত করতে পারবেন বিভিন্ন দেশ থেকে আসা হজযাত্রীরা।

হাজিদের যাতায়াতে ব্যবহৃত ট্রেনটি পরিবেশবান্ধব, এতে কার্বন নিঃসরণের ঝুঁকি নেই। প্রত্যেকটি ট্রেনে এক সঙ্গে অন্তত ৩ হাজার যাত্রী যাতায়াত করতে পারেন। ২০১০ সালে শুরু হয় এই পরিষেবা।

অন্যবারের তুলনায় এ বছর ব্যাপক মাত্রায় যোগ হয়েছে প্রযুক্তি। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা তো আছেই। বেড়েছে স্মার্ট কার্ড ও রোবটের ব্যবহার। হজযাত্রীদের দিক নিদের্শনা দেয়ার পাশাপাশি নানা ধর্মীয় প্রশ্নের উত্তর দিচ্ছে রোবটগুলো। রয়েছে ২শ’র বেশি ফোন লাইন, এতে ৭০টির বেশি ভাষায় যোগাযোগ করতে পারছেন হাজীরা।

সৌদি সরকারের হিসাব মতে, এ বছর হজে অংশ নিচ্ছেন ১৬০ দেশের ২০ লাখ মুসল্লি।

Leave A Reply

Your email address will not be published.