চীনের শান্তি পরিকল্পনা নিয়ে বেইজিং-কিয়েভ বৈঠক চান জেলেনস্কি

0 98

অনলাইন ডেস্ক:

ইউক্রেন যুদ্ধের সমাপ্তির লক্ষ্যে বেইজিংয়ের প্রস্তাবনার বিষয়ে আলোচনা করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার পরিকল্পনা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনে রাশিয়ার পূর্ণাঙ্গ আগ্রাসনের এক বছর পূর্তিতে কথা বলতে গিয়ে জেলেনস্কি জানান চীনের এই প্রস্তাবনা এই বার্তাই দেয় যে দেশটি শান্তি সন্ধান প্রক্রিয়ায় জড়িত। জেলেনস্কি বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করতে চাই যে চীন রাশিয়ায় অস্ত্র সরবরাহ করবে না।’

চীনের পরিকল্পনায় শান্তি আলোচনা ও জাতীয় সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখানোর ডাক দেওয়া হয়েছে। যদিও ১২ দফা দলিলে এই কথাটি সুনির্দিষ্টভাবে বলা হয়নি যে রাশিয়াকে অবশ্যই ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে, পাশাপাশি এতে এক তরফা অবরোধ আরোপের বিষয়টির নিন্দা জানানো হয়েছে।

তবে, চীনা কর্তৃপক্ষ শি জিনপিংয়ের সঙ্গে জেলেনস্কির বৈঠকের ডাকের বিষয়ে এখনও সরকারিভাবে কোনো সাড়া দেয়নি। খবর বিবিসির।

এদিকে, রাশিয়া চীনের শান্তি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। মস্কোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা বেইজিংয়ের দৃষ্টিভঙ্গিকে ভাগাভাগি করে নিচ্ছি।’

এ সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন যে, বেইজিং রাশিয়ায় অস্ত্র ও গোলাবারুদ সরবরাহের বিষয়টি বিবেচনা করছিল-যদিও বেইজিং তা জোড়ালোভাবে অস্বীকার করেছিল। শুক্রবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো আবারও প্রতিবেদন প্রকাশ করে যে, চীনা সরকার মস্কোতে ড্রোন ও কামানের গোলা পাঠানোর বিষয়টি বিবেচনা করছিল।

শুক্রবার চীনের শান্তি পরিকল্পনার বিষয়ে প্রশ্ন করা হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবিসি নিউজকে বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই বিষয়টির প্রতি সাধুবাদ জানিয়েছেন, সুতরাং তা কতটুকু ভালো হতে পারে?’ তিনি বলেন, ‘রাশিয়া ছাড়া অন্য কারো জন্য কিছুটা হলেও উপকারী হতে পারে এমন কোনো বিষয় আমি পরিকল্পনায় দেখতে পাচ্ছি না।’

বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র মস্কো সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠকের পরপরই চীনের শান্তি পরিকল্পনার বিষয়টি সামনে এলো।

এই বৈঠকের পর চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়াতে ওয়াং ই’র উদ্ধৃতি দিয়ে বলা হয় বেইজিং মস্কোর সাথে রাজনৈতিক বিশ্বাস গভীর করতে ও কৌশলগত সমন্বয় শক্তিশালী করতে আশাবাদী।

Leave A Reply

Your email address will not be published.