মহিলা আওয়ামী লীগের সভাপতি চুমকি, সাধারণ সম্পাদক শিলা

0 170

অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি হয়েছেন মেহের আফরোজ চুমকি এবং সাধারণ সম্পাদক হয়েছেন শবনম জাহান শিলা।

আজ শনিবার সম্মেলনের মাধ্যমে এ নেতা নির্বাচন করা হয়। বিকেল থেকে চলা সম্মেলনে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেহের আফরোজ চুমকি গাজীপুরে ১৯৫৯ সালের ১ নভেম্বর সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা শহীদ ময়েজউদ্দিন একজন বীরমুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব ছিলেন এবং মা বিলকিস বেগম গৃহিণী ও সমাজহিতৈষী ছিলেন।

মেহের আফরোজ চুমকি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স পাস করেন। তিনি ১৯৯৬-২০০১ সালে প্রথমে গাজীপুরের সংরক্ষিত মহিলা আসন থেকে এবং পরবর্তীতে গাজীপুর-৫ আসন থেকে ২০০৯-২০১৩ ও ২০১৪ সালের সংসদ নির্বাচনে সরাসরি ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি কমনওয়েলথ উইমেন অ্যাফেয়ার্স মিনিস্টারদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমানে নারী ও শিশু উন্নয়নে জাতীয় কমিটির সদস্য, অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের চেয়ারম্যান (ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন) এবং জাতীয় এইডস কমিটির সদস্য। তাছাড়া তিনি নবম পার্লামেন্টের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশের সভানেত্রী ছিলেন।

১২ জানুয়ারি ২০১৪ সাল থেকে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন সভা সেমিনারে অংশগ্রহণের নিমিত্ত জাপান, দক্ষিণ কোরিয়া, দুবাই, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভারত, নেপাল, ভুটান ইত্যাদি দেশ ভ্রমণ করেন।

ব্যক্তিগত জীবনে তিনি ১৯৮১ সালে ইঞ্জিনিয়ার মোহাম্মদ মাসুদুর রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই ছেলের মা। তার দুই সন্তান মাশফিকুর রহমান এবং মাশরুর রহমান।

সাধারণ সম্পাদক শবনম জাহান শিলা ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বর্তমানে সংরক্ষিত মহিলা আসন (৩০৩) এর সংসদ সদস্য।

এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেরা বেগম ও পারুল আক্তারকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়। অপরদিকে ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগে শাহিদা তারেক দীপ্তিকে সভাপতি এবং হাসিনা বারীকে সাধারণ সম্পাদক মনোনীত করা হয়।
এছাড়া মেহের আফরোজ চুমকির স্থানে জাহানারা বেগমকে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সিমিন হোসেন রিমিকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মনোনীত করা হয়।

Leave A Reply

Your email address will not be published.