অতিরিক্ত তাপে ইউরোপে ১৫ হাজার মানুষের প্রাণহানি

0 118

অনলাইন ডেস্ক:

অতিরিক্ত তাপমাত্রার কারণে এ বছর ইউরোপে অন্তত ১৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ খবর জানিয়েছে।

সংস্থাটি জানায়, জুন থেকে আগস্ট পর্যন্ত তিন মাস ছিল ইউরোপে সবচেয়ে উষ্ণতম মাস।

খবরে বলা হয়, বাড়তি তাপমাত্রার কারণে জুন থেকে জুলাইয়ের মধ্যে ইউরোপে প্রায় ২৪ হাজার অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটেছে। এ সময়ে ব্রিটেনে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়।

ডব্লিউএইচওর ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বলেন, দেশগুলোর জমা দেয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালে ইউরোপে কমপক্ষে ১৫ হাজার মানুষ বিশেষভাবে তাপমাত্রা বৃদ্ধির কারণে মারা গেছেন। আবহাওয়ার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন এবং জার্মানি।

ক্লুজ বলেন, গ্রীষ্মের তিন মাসে স্পেনে প্রায় ৪ হাজার, পর্তুগালে এক হাজারের বেশি, যুক্তরাজ্যে ৩ হাজার ২০০-এর বেশি এবং জার্মানিতে প্রায় ৪ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে বলে দেশগুলোর স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

মিশরে জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলনে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে ডব্লিউএইচও বলেছে, ‘‘আরও বেশি সংখ্যক দেশ তাপের কারণে অতিরিক্ত মৃত্যুর তথ্য রিপোর্ট করায় প্রাণহানির এই সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।”

ডব্লিউএইচও বলছে, ‘‘বাড়তি তাপের ফলে সৃষ্ট চাপে যখন শরীর নিজেকে ঠান্ডা করতে পারে না তখন একজন ব্যক্তি মৃত্যুর দিকে এগিয়ে যায় এবং এটিই ইউরোপীয় অঞ্চলে আবহাওয়া সংক্রান্ত মৃত্যুর প্রধান কারণ।”

Leave A Reply

Your email address will not be published.