ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রাশিয়া

0 239

প্রথম দফায় সোমবার আজভস্টল স্টিল কারখানা থেকে ২৬৪ যোদ্ধাকে রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় সরিয়ে নেয়া হয়।

মঙ্গলবার ওই এলাকা থেকে আরও সাতটি বাস ছেড়ে যায়। বহরটি পরে ওলেনিভকায় পৌঁছায়। ডনবাস অঞ্চলের এই গ্রামটিও রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে।

ইউক্রেনের উপ প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার জানান, ওই কারখানায় এখনও কত সেনা রয়েছে তা কিয়েভ জানে। তবে তিনি বলেন, এটি স্পর্শকাতর তথ্য।

এদিকে রাশিয়া দাবি করেছে, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের ২৫৬ সেনা আত্মসমর্পণ করেছে, যাদের মধ্যে ৫১ জন গুরুতর আহত।

ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আত্মসমর্পণ করা ইউক্রেনীয় সেনাদের সঙ্গে আন্তর্জাতিক মান অনুযায়ী আচরণ করার আশ্বাস দিয়েছেন।

ইউক্রেন প্রশাসন মারিউপোলের ইস্পাত কারখানা ছেড়ে যাওয়ায় এবং সেখানে আটকে থাকা শত শত ইউক্রেনীয় যোদ্ধা সমঝোতার মাধ্যমে রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণের কারণে ধারণা করা হচ্ছে খুব শিগগিরই শহরটি পতন হতে যাচ্ছে।

মারিউপোলে দুই দেশের সেনা বিনিময় চুক্তির মধ্যেও লড়াই চলছে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে। পোল্যান্ড সীমান্তবর্তী শহর লভিভ, উত্তর-পূর্বাঞ্চলের সুমি এবং চেরনিহিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।

গেলো কয়েকদিন ধরেই পূর্ব ইউক্রেনে রাশিয়ার ওপর পাল্টা হামলা চালাচ্ছে ইউক্রেন যোদ্ধারা। এরই জবাব দিতে শুরু করেছে রুশ সেনারা। কিয়েভের দাবি করেছে, রুশ বাহিনী ডনবাসের বেসামরিক স্থাপনায় একের পর এক আঘাত হানছে।

আঞ্চলিক গভর্নর পাবলো কিরিলেনকো জানান, মঙ্গলবার রাশিয়ার হামলায় দোনেস্কে নতুন করে সাত বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের পূর্বে এবং দক্ষিণে ব্যর্থ হয়ে ক্ষয়ক্ষতি বাড়াতে চেষ্টা চালাচ্ছে রুশ বাহিনী।

Leave A Reply

Your email address will not be published.