একজন দক্ষ ও যোগ্য সংগঠক ছাত্রলীগ নেতা মুহাম্মদ আরেফীন রিয়াদ

0 690

চট্টগ্রামের কোতোয়ালি থানা ছাত্রলীগের মো. জুনাইদকে সভাপতি ও মো. মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে আগামী এক বছরের জন্য কমিটি অনুমোদন দেন মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর।

উক্ত কমিটিতে উপ-সাহিত্য ও সংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হয়েছেন মুহাম্মদ আরেফীন রিয়াদ। তথ্যটি নিশ্চিত করেন মোহাম্মদ রবিউল হোসেন রবি।

তিনি চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের একজন সক্রিয় ছাত্রলীগ কর্মী। ২০১৮ সালে সামাজিক সংগঠন টিম-একাত্তর প্রতিষ্ঠা করেন তিনি। প্রতিষ্ঠার পর মানবিক কাজ ও প্রতিবাদের মাধ্যমে টিম একাত্তরকে পরিণত করেছেন মানবিক সংগঠনে।

জাতীয় শিশু সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা,পাঁচলাইশ থানার আহ্বায়ক পদেও আছেন মুহাম্মদ আরেফীন রিয়াদ।

২০১৮ সালে ‘নিরাপদ সড়ক চাই’ দাবীতে যখন সারাদেশ উত্তাল অবস্থায় তখনিই চট্টগ্রামের শিক্ষার্থীদের নিড়াপদ সড়ক চাই আন্দোলনের প্রতিনিধি হন আরেফীন রিয়াদ। আগষ্টের সে সময় নিরাপদ সড়কের দাবীতে সারাদেশের শিক্ষার্থীরা ছিলো দিকনির্দেশনাহীন এবং চারিদিকে সমন্বয়হীন বিক্ষিপ্ত আন্দোলনে।

এর মধ্যে যুক্ত ছিলো দেশবিরোধী শক্তি জামায়াত-শিবিরের সহিংসতা এবং অন্যদিকে বামদের অপপ্রচারে বিভ্রান্ত শিক্ষার্থীরা। আবার শিক্ষার্থীদের দাবী আদায়ের পথে ধাবিত না করে, চলমান আন্দোলনকে পুঁজি করে দেশকে সহিংসতার পথে নিতে বিভ্রান্ত করছিলো দেশবিরোধী চক্র। সে সময় চট্টগ্রামের শিক্ষার্থীদের সাথে নিয়ে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক আন্দোলনে শিক্ষার্থীদের প্রতিনিধি হয়ে পাশে ছিলেন আরেফীন রিয়াদ সহ আরো বিভিন্ন কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

২০২০ সালে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পর থেকে বাংলাদেশের হু-হু করে বেড়েছে অক্সিজেন সিলিন্ডারের দাম। যে সিলিন্ডার এক সময় পাঁচ হাজার টাকায় পাওয়া যেতে সেটির দাম গিয়ে ঠেকেছে ১৫ হাজার টাকায়। সে সময় মানবতার ফেরিওয়ালা কেন্দ্রীয় সাবেক যুবলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবরের ব্যবস্থাপনায় এ বি এম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ হতে করোনা ভাইরাস পরিস্থিতিতে সাধারণ মানুষের জন্য, করোনায় আক্রান্ত রোগীদের জন্য ‘বিনামূল্যে অক্সিজেন সেবা’ কার্যক্রম চালু করেছিলো।

উক্ত সেবা কার্যক্রমে স্বেচ্ছাসেবক হয়ে দিন-রাত ২৪ ঘন্টা শহরের এদিক থেকে ওদিক  অক্সিজেন সাধারণ মানুষের দোরগোড়ায় দিয়ে আসতো আরেফীন রিয়াদ।

সর্বশেষ গত ১৪ ই মে ২০২২ইং, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের আওতাধীন কোতোয়ালি থানা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। উক্ত কমিটিতে উপ-সাহিত্য ও সংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হয়েছেন মুহাম্মদ আরেফীন রিয়াদ।

চট্টগ্রাম মহানগরীর সবচেয়ে গুরুত্বপূর্ণ থানার মধ্যে অন্যতম হলো কোতোয়ালি থানা। দীর্ঘদিন ধরে কোতোয়ালি থানা ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে নানান ধরনের কথা আসছিল। অবশেষে গত শনিবার ১৪ মে কোতোয়ালি থানা ছাত্রলীগের কমিটি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম মহানগর।

Leave A Reply

Your email address will not be published.