ভর্তুকি পাচ্ছেন ২০৩৩ সৌদি প্রবাসী

0 156

চট্টগ্রাম, রাঙামাটি ও খাগড়াছড়ির ২০৩৩ জন সৌদি আরব প্রবাসী ৫ কোটি ৮ লাখ ২৫ হাজার টাকা ভর্তুকি পাচ্ছেন। একই সাথে প্রবাসী কর্মীর ১২১ জন মেধাবী সন্তান শিক্ষা বৃত্তি পাচ্ছে ৩৩ লাখ ২৭ হাজার ৫০০ টাকা।প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এ অনুদান দিচ্ছে।

সূত্র জানায়, আজ ২১ মার্চ সোমবার সকাল ১১টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিনেসিয়াম মাঠে মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা প্রাঙ্গণে এক অনুষ্ঠানের মাধ্যমে সৌদি আরব প্রবাসীদের কোয়ারেন্টিন বাবদ ২৫ হাজার টাকার ভর্তুকি ও প্রবাসীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি চেক বিতরণ করবে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস।

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সূত্র জানায়, করোনা মহামারীর কারণে সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের দেশটিতে প্রবেশের ক্ষেত্রে হোটেল কোয়ারেন্টিন থাকার বিধি বিধান সংযুক্ত করে সৌদি সরকার। ফলে সৌদি আরব প্রবাসী বাংলাদেশি কর্মীরা সংকটে পড়ে।

বাংলাদেশে সরকারের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ সংকট উত্তরণে এই ভর্তুকি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে। এতে কোয়ারেন্টিন খরচে বাংলাদেশ সরকারের ঘোষিত ভর্তুকি প্রতিজন প্রবাসী ২৫ হাজার টাকা করে পাবে। চেকের মাধ্যমে এ অর্থ হন্তান্তর করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস চট্টগ্রামের উপ পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার বলেন, সৌদি আরবে কোয়ারেন্টিন বাবদ প্রবাসীদের ২৫ হাজার টাকার ভর্তুকি ও প্রবাসীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি চেক আজ হস্তান্তর করা হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়াধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এতে অর্থায়ন করছে।’ জহিরুল ইসলাম মজুমদার বলেন, চট্টগ্রাম, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় মোট ২০৩৩ জনের অনুকূলে ৫ কোটি ৮ লাখ ২৫ হাজার টাকা এবং প্রবাসী কর্মীর ১২১ জন মেধাবী সন্তানকে শিক্ষাবৃত্তি বাবদ ৩৩ লাখ ২৭ হাজার ৫শ টাকার চেক বিতরণ করা হবে।

এরই মধ্যে আবেদন করা প্রবাসী কর্মীর পরিবারের দেয়া মোবাইল নম্বরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে চেক গ্রহণের ম্যাসেজ পাঠানো হয়েছে। প্রবাসী কর্মীর চেক নেওয়ার জন্য পিতা/মাতা/স্ত্রী/পুত্র/কন্যা/ভাই/বোন বা যে কোন একজন প্রতিনিধি জাতীয় পরিচয়পত্রসহ ব্যাংক একাউন্টের চেকের পাতার কপি সঙ্গে আনার জন্য জানানো হয়েছে। আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) মুশাররাত জেবীন। সভাপতিত্ব করবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।’

Leave A Reply

Your email address will not be published.