জাতীয় নিরাপদ খাদ্য দিবস আজ

0 140

জাতীয় নিরাপদ খাদ্য দিবস আজ বুধবার (২ ফেব্রুয়ারি)। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘সুস্বাস্থ্যের মূলনীতি, নিরাপদ খাদ্য ও স্বাস্থ্যবিধি’।

২০১৮ সালে ২ ফেব্রুয়রিকে জাতীয় নিরাপদ খাদ্য দিবস হিসেবে ঘোষণা করে সরকার। এরপর থেকে প্রতিবছর দিবসটি পালন হচ্ছে। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পৃথক বাণী দিয়েছেন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) দিবসটি পালন করছে প্রতিবছর। সংস্থাটির প্রতিষ্ঠার দিনটিকেই এই দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল।

সংস্থাটি বলেছে, চলতি অর্থবছরে ১০৩৮টি নমুনা সংগ্রহ করা হয়, যেখান থেকে ৭২০টি নমুনা পরীক্ষাগারে প্রেরণ করা হয়, মানসম্মত নমুনা পাওয়া যায় ৬৩৭টি এবং মানহীন নমুনা ছিল ৮৩টি।

দিবসটি উপলক্ষে বিএফএসএ ঢাকায় দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরমধ্যে বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস ২০২২’ এর শুভ উদ্বোধন ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এরপর দুপুর তিনটায় নিরাপদ খাদ্য উৎপাদন, আমদানি, প্রক্রিয়াকরণ, মজুদ, সরবরাহ, বিপণন ও বিক্রয়সংশ্লিষ্ট একটি সেমিনারের আয়োজন করেছে বিএফএসএ।

এদিকে করোনা প্রকোপ বৃদ্ধির কারণে এ বছর দিবস উপলক্ষে র‌্যালি হচ্ছে না। তবে স্বাস্থ্যবিধি মেনে জেলা পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক সভা ও সেমিনার অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন ওই জেলার জেলা প্রশাসক।

Leave A Reply

Your email address will not be published.