এ মাস থেকে বুস্টার ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

0 127

চলতি মাস থেকে করোনার বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী বলেন, এ মাসেই দেওয়া হবে দেড় কোটি ডোজ।

আজ সোমবার (১৩ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সীমান্ত ও বিমানবন্দর এলাকায় স্বাস্থ্যবিধি মেনে চলতে জোর দেওয়া হয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে বয়স্কদের বুস্টার ডোজ দিচ্ছে। আমরাও বয়স্কদের বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ষাটোর্ধ্ব ব্যক্তি ও মুক্তিযোদ্ধাদের অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাতীয় পরামর্শক কমিটির সুপারিশের অপেক্ষায় আছি। অ্যাপটাকে আপডেট করার কাজ চলছে। আশা করি, সাত থেকে দশ দিনের মধ্যে এটা শুরু করা যাবে।

তিনি আরো বলেন, ‘দেশে এ পর্যন্ত দুই জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। তারা জিম্বাবুয়ে ফেরত নারী ক্রিকেটার। এছাড়া, এখন পর্যন্ত আর কোনো ওমিক্রন রোগী পাওয়া যায়নি।তাই করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আতঙ্কের কিছু নেই। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানাচ্ছি।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে কোভিড টিকার সুরক্ষা দুর্বল হয়ে আসায় ধনী কিছু দেশ বাড়তি আরেক ডোজ টিকা দিচ্ছে নাগরিকদের, যাকে বলা হচ্ছে বুস্টার ডোজ।

অন্তত ৮০ শতাংশ মানুষ দুই ডোজ টিকা পাওয়ার আগে তৃতীয় ডোজের পক্ষে ছিলেন না বাংলাদেশের গবেষক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত বাংলাদেশে মাত্র ২৫ শতাংশের মতো মানুষ দুই ডোজ টিকা পেয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) পর্যন্ত ৬ কোটি ৬২ লাখ ৮৭ হাজার ৩৯৬ জন কোভিডের টিকা পেয়েছেন, যাদের মধ্যে ৪ কোটি ২০ লাখ ৪৩ হাজার ৩২৩ জন দুই ডোজ টিকা নিয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.