নিজস্ব প্রতিবেদক :

দেশে কিশোর অপরাধ দমনে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসচেতনতামূলক টিভিসি উদ্বোধন করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর হাতিরঝিলের মধুবাগে অবস্থিত বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে টিভিসি উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

র‍্যাবের পক্ষ থেকে বলা হয়, আজকের কিশোর আগামী দিনের ভবিষ্যৎ। কিশোররা যাতে বিপথগামী না হয় এবং তারা যেন সৃষ্টিশীল কাজে যুক্ত হয়ে দেশ ও দশের কল্যাণে নিয়োজিত হয় এ জন্য অভিভাবক, শিক্ষকসহ সমাজের সকল স্তরের নাগরিককে সচেতন হতে হবে। সম্প্রতি রাজধানী ঢাকাসহ কয়েকটি বিভাগীয় ও জেলা শহরে এলাকা ভিত্তিক বিভিন্ন নামে কিংবা গ্রুপে কিশোর গ্যাং গড়ে উঠেছে। এলাকা ভিত্তিক গড়ে উঠা এসব কিশোর অপরাধীর অধিকাংশই উঠতি বয়সী কিশোর ও তরুণ। কিশোর গ্যাংয়ের নেতিবাচক মূল্যবোধ, যেমন : আধিপত্য বিস্তার, এলাকায় নিয়ন্ত্রণ, বীরত্ব প্রদর্শন, সম্মানহানি, অবৈধ উপায়ে অর্থ উপার্জন ইত্যাদির কারণে ক্ষেত্র বিশেষে সহিংসতা ছড়াচ্ছে।

আরও বলা হয়, ২০১৭ সালে উত্তরায় আদনান হত্যাকাণ্ডের মধ্য দিয়ে কিশোর গ্যাংয়ের সহিংসতার নির্মমতা জনসম্মুখে উন্মোচিত হয়। এ ঘটনার পর র‌্যাব কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে আভিযানিক কার্যক্রম শুরু করে। আদনান হত্যাকাণ্ডের ঘটনায় র‌্যাব মূলহোতা তালাচাবি রাজু ও ডিসকো বয়েস গ্যাং গ্রুপের দল নেতাসহ ৮ জনকে গ্রেফতার করে। বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ৩৭৩ জন কিশোর গ্যাং সদস্যদের আইনের আওতায় এনেছে র‍্যাব।

 

 

রিপ্লাই দিন

Please enter your comment!
Please enter your name here