নির্মাণাধীন ভবনেই মশার লার্ভা বেশি পাওয়া যাচ্ছে

0 125

নিজস্ব প্রতিবেদক :

নির্মাণাধীন ৬৫ শতাংশ ভবনে আর ওয়াসার পানির মিটারের গর্তের মধ্যে ২৫ শতাংশ ডেঙ্গুর লার্ভা পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। বাকি লার্ভা পাওয়া যাচ্ছে পরিত্যক্ত জিনিসে।

সোমবার (২ আগস্ট) মিরপুর ১-এ মশার লার্ভা নিধন অভিযানে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

আতিকুল ইসলাম বলেন, আমরা যেসব জায়গায় এডিস মশার লার্ভা পাই, এগুলোর মধ্যে ৬৫ শতাংশই হচ্ছে নির্মাণাধীন ভবনে। ২৫ শতাংশ পাই ওয়াসার মিটারে। আর বাকিগুলো পাই টব, টায়ার এবং ডাবের খোসার মতো অপ্রয়োজনীয় জিনিসে।

তিনি বলেন, মোহাম্মদপুরে একটি গ্যারেজে দইয়ের বাটিতে লার্ভা পেয়েছি। আমরা প্রতিটি বাসা-বাড়িতে যেতে পারি না। কোনো বাড়ির ছাদে যেতে পারি না, বারান্দায় যেতে পারি না। এগুলো যার যার বাড়ির মালিকদেরই পরিষ্কার করতে হবে। নিজেরা সচেতন হলেই, এটি আমরা মোকাবিলা করতে পারব।

তিনি আরও বলেন, একদিকে করোনা আরেক দিকে ডেঙ্গু। এসব রোগের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। গত ২৯ জুলাই পর্যন্ত আমাদের সর্বশেষ অভিযানে ২০৮টি স্থানে এডিসের লার্ভা পাওয়া গেছে। মামলার পাশাপাশি ২০ লাখ ৪০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। এসব কার্যক্রম সফল হবে, যদি সামাজিকভাবে সবাই সচেতন হোন।

এ সময় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মেয়রের নেতৃত্বে একটি মোটর শোভাযাত্রা বের হয়। ডেঙ্গু নিয়ন্ত্রণে করণীয় বিষয়ে সাধারণ মানুষের কাছে বার্তা পৌঁছাতে মিরপুর এলাকায় অঞ্চল-২ এর অধীন ৮টি ওয়ার্ডে মোটর শোভাযাত্রাটি প্রদক্ষিণ করে।

Leave A Reply

Your email address will not be published.