চট্টগ্রামে পৌঁছাল সিনোফার্ম ও মডার্নার ১ লাখ ৮৪ হাজার টিকা

0 303

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামে পঞ্চমবারের মতো করোনাভাইরাসের (কোভিড-১৯) আরও ১ লাখ ৮৫ হাজার ২০০ ডোজ টিকা এসেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি মর্ডানার ১ লাখ ৬ হাজার ৮০০ ডোজ এবং চীনের তৈরি সিনোফার্মের ৭৮ হাজার ৪০০ ডোজ টিকা রয়েছে।

বুধবার (২৮ জুলাই) সকাল ৭টার দিকে একটি ফ্রিজার ভ্যানে করে আসা এসব টিকা গ্রহণ করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি।

এসময় ভ্যাকসিন গ্রহণ কমিটির সদস্যদের উপস্থিতিতে টিকার চালান গ্রহণ করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

ডা. সেখ ফজলে রাব্বি বলেন, মডার্নার ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ এবং সিনোফার্ম এর দ্বিতীয় চালানে ৭৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন আমার পেয়েছি।

সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই শাখায় এসব কোভিড-১৯ ভ্যাকসিন ওয়াক-ইন-কুলারে সংরক্ষণ করা রয়েছে। বিভিন্ন টিকাদান কেন্দ্রে পর্যায়ক্রমে এসব টিকা পৌঁছে দেওয়া হবে।

তিনি বলেন, মডার্নার টিকা সিটি করপোরেশন এলাকার ৯টি কেন্দ্রে এবং সিনোফার্ম এর টিকা উপজেলাগুলোতে দেওয়া হবে। ১২ জুলাই পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে সিনোফার্মের টিকা দেওয়া হবে।

১৩ জুলাই থেকে সিনোফার্ম এর টিকা বন্ধ করে মডার্নার টিকা দেওয়া হবে। তবে এখন পর্যন্ত যারা চমেক হাসপাতাল থেকে সিনোফার্ম এর টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের জন্য দ্বিতীয় ডোজ সংরক্ষণ করে রাখা হবে।

গত ৩১ জানুয়ারী চট্টগ্রামে প্রথম দফায় অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ, ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আরও ৩ লাখ ৬ হাজার ডোজ এবং ১৮ জুন সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ করোনার টিকা আসে। ৭ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে টিকাদান কার্যক্রম শুরু হয়।

 

 

Leave A Reply

Your email address will not be published.