কঠোর বিধিনিষেধ এর মধ্যেও আন্তর্জাতিক ফ্লাইট চালু

0 133

নিজস্ব প্রতিবেদক :

করোনাভাইরাস সংক্রমণ রোধে ১ থেকে ৭ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার। এসময় আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকলেও বন্ধ থাকবে দেশের অভ্যন্তরে ফ্লাইট। বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

বুধবার সকালে এ সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষ বিভাগ।

এতে বলা হয়, আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে এবং বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকেট প্রদর্শন করে গাড়ি ব্যবহারপূর্বক যাতায়াত করতে পারবে।

এছাড়া সড়ক, রেল ও নৌপথে গণপরিবহণ (অভ্যন্তরীণ বিমানসহ) ও সব প্রকার যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। প্যাডেলচালিত রিকশার বিষয়ে প্রজ্ঞাপনে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। কঠোর এ বিধিনিষেধ বাস্তবায়ন করতে পুলিশ-বিজিবির সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনীও।

এ সময়ে জরুরি পরিষেবা প্রদানকারী কর্মরত ছাড়া এবং জরুরি কারণ ছাড়া ঘরের বাইরে কেউ বের হলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রজ্ঞাপনে সবাইকে অনুরোধ জানানো হয়।

প্রবাসী কর্মীদের কাজে ফেরার বিষয়টি গুরুত্ব দিয়েই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর  সুপারিশ আন্তর্জাতিক ফ্লাইট চালুর । সে সাথে প্রবাসীদের দেশের ভেতরে চলাচলের কথা চিন্তা করে অভ্যন্তরীণ ফ্লাইট সীমিত আকারে চালুর পরামর্শও সংস্থাটির।

 ৪ জুন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সর্বশেষ নির্দেশনা জারি করে আন্তর্জাতিক ফ্লাইটের বিষয়ে। সেই নির্দেশনায় ১৯ দেশের ওপর বিভিন্ন শর্ত দেওয়া হয়েছে। আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে,ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে এই ১১ দেশে থেকে বাংলাদেশে আসা যাবে না। এমনকি বাংলাদেশ থেকেও যাওয়া যাবে না।

Leave A Reply

Your email address will not be published.