কঠোর লকডাউনে দেশের সকল ব্যাংক বন্ধ থাকবে

0 144

দেশে করোনা সংক্রমণ বেড়েই চলছে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত ‘সর্বাত্মক লকডাউন’ ঘোষণা করা হয়েছে। এবারের লকডাউনে বন্ধ থাকবে দেশের সকল ব্যাংক।

এছাড়াও বন্ধ থাকবে ব্যাংক শাখার পাশাপাশি আর্থিক সেবা দেওয়া ব্যাংকের সকল উপ-শাখা, বুথ ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং সেবা। তবে এটিএম, ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সব সেবা সার্বক্ষণিক খোলা থাকবে। গতকাল সোমবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্তের কথা জানিয়েছে।

তবে, লকডাউনে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকার ব্যাংক শাখা আমদানি-রপ্তানি কার্যক্রমের জন্য খোলা রাখা যাবে। পাশাপাশি রপ্তানিকারকদের প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় লেনদেন করা শাখা (এডি) নির্দিষ্ট দিনের জন্য খোলা রাখা যাবে। তবে বাংলাদেশ ব্যাংক কোনো ব্যাংক খোলা রাখার ব্যাপারে আলাদা নির্দেশনা দেবে না।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, দেশের সকল ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে। আমদানি-রপ্তানিতে ব্যাংকের প্রয়োজন হলে চাহিদা মোতাবেক শাখা খোলা যাবে। তবে এতেও কঠোর মানতে হবে স্বাস্থ্যবিধি।

করোনার সংক্রমণ ঠেকাতে এক সপ্তাহের লকডাউন কর্মসূচির আওতায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলেছে সরকার। দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সব কর্মকর্তা-কর্মচারীকে নিজ নিজ কর্ম এলাকায় অবস্থান করতে হবে।

এদিকে পূর্বের বিধিনিষেধ অনুযায়ী আজও সকাল ১০টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

Leave A Reply

Your email address will not be published.