আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

0 175

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস। বিশ্বজুড়ে ১৯৫০ সালের ৭ এপ্রিল থেকে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়ে আসছে। মানুষের স্বাস্থ্য অধিকার বাস্তবায়ন ও প্রতিষ্ঠার লক্ষ্যে ৭ এপ্রিলকে বিশ্ব স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়। এ দিনে প্রতিষ্ঠিত হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দেশে অন্যান্য বছর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দিবসটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও জনসচেতনতা গড়ে তুলতে প্রচারপত্র বিলি করা হয়। এবার বিশ্ব স্বাস্থ্য দিবসে সরকার ঘোষিত লকডাউন ও করোনা পরিস্থতির জন্য কোন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছেনা।

তবে, বিশ্ব স্বাস্থ্য দিবস ২০২১ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আয়োজনে বুধবার (৭ এপ্রিল) ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত জুম মিটিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিম লিড, হেলথ সিস্টেম ডা. সাংগে ওয়াংমো এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা ও শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, সচিব, স্বাস্থ্যেসেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়া।

করোনা মাহামারির ভেতরে এ বছর ‘বিল্ডিং এ ফেয়ারার, হেলদিয়ার ওয়ার্ল্ড’ (একটি সুন্দর এবং সুস্থ বিশ্ব গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে হবে) প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হচ্ছে। প্রতিবছর একটি নির্দিষ্ট প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে দিবসটি পালন করা হয়। তবে এবার করোনা মহামারির কারণে আনুষ্ঠানিকভাবে কোন আয়োজন থাকছে না।

Leave A Reply

Your email address will not be published.