মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রবেশপত্র ছাড়া সব ধরনের ডিভাইস ও কাগজ নিষিদ্ধ

0 153

দেশে করোনা পরিস্থিতি ও সংক্রমণ বেড়ে যাওয়ায় এ মেডিকেল ভর্তি পরীক্ষায় মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। নকলমুক্ত রাখতে পরীক্ষা কেন্দ্রে প্রবেশপত্র ছাড়া সব ধরনের কাগজ ও ইলেকট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করা হয়েছে।

আগামী ২ এপ্রিল(শুক্রবার) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা। আসছে ২ এপ্রিল অনুষ্ঠিতব্য মেডিকেল ভর্তি পরীক্ষায় ঢাকা মহানগরের ১৫টি কেন্দ্রে অংশগ্রহণ করবে ৪৭ হাজার শিক্ষার্থী।

গত বুধবার (৩১ মার্চ) দুপুরে ডিএমপি সদর দফতরে মেডিকেল ভর্তি পরীক্ষা গ্রহণকারী সংশ্লিষ্টদের সঙ্গে এক সমন্বয় সভায় একথা বলেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

করোনা মহামারির কারণে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে তাপমাত্রা পরিমাপের জন্যে থার্মাল স্ক্যানার, জীবানুনাশক অটো স্প্রে মেশিনসহ হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে। ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণকারী পরীক্ষার্থীদের মাস্ক পরিধান করে কেন্দ্রে আসার জন্যে নিদের্শনা দেওয়া হয়েছে।

ডিএমপি জানিয়েছে, মেডিকেল ভর্তি পরীক্ষা স্বচ্ছ ও সুষ্ঠুভাবে শেষ করতে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। গৃহীত ব্যবস্থার মধ্যে, মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোতায়েন থাকবে পর্যাপ্ত পুলিশ। সেই সঙ্গে প্রতিটি কেন্দ্রে থাকবে মোবাইল কোর্ট। পরীক্ষার্থীরা ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ছাড়া অন্যকোন কাগজ সঙ্গে নিতে পারবে না।

সভায় ডিএমপি কমিশনার বলেন, আমরা সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি।  করোনার কারণে গণপরিবহনে আসন সংখ্যার অর্ধেক যাত্রী পরিবহনে সরকারি নির্দেশনা রয়েছে। যার ফলশ্রুতিতে পরিবহন সংকট দেখা দিতে পারে। পরিস্থিতি বিবেচনায় মেডিকেল পরীক্ষায় অংশ গ্রহণকারীরা অবশ্যই পর্যাপ্ত সময় হাতে নিয়ে কেন্দ্রের উদ্দেশ্যে রওনা দিতে হবে। যাতে পরীক্ষার্থীরা ২ এপ্রিল (শুক্রবার) সকাল ৮টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে পারেন।

সমন্বয় সভায় উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. অলোক কুমার পাল। ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. টিটু মিয়া, মুগদা মেডিকেল কলেজের অ্যাসিস্টেন্ট প্রফেসর ডা. এম এ হামিদ, ঢাকা ডেন্টাল কলেজের উপাধ্যক্ষ ডা. আ ফ ম সারোয়ার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (এ্যাক্টিং) আবু হোসাইন মো. আহসান ও স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ডেপুটি সেক্রেটারি মোহাম্মদ আব্দুল কাদেরসহ মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার কেন্দ্রের প্রতিনিধি, ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা।

Leave A Reply

Your email address will not be published.