করোনায় আবারো বাড়ছে গণপরিবহনের ভাড়া

0 128

দেশে করোনা সংক্রমনের হার আবারো বাড়তে শুরু করেছে। সম্প্রতি সরকার থেকে দেয়া হয়েছে ১৮টি জরুরি নির্দেশনা। নির্দেশনায় রয়েছে গণপরিবহনে ৫০ শতাংশ সিট ফাঁকা রেখে স্বাস্থ্যবিধি মেনে চলতে। এই নির্দেশনার আলোকে আবারো আগামী দুই সপ্তাহের জন্য গণপরিবহনের ভাড়া বাড়ছে ৬০ শতাংশ।

মঙ্গলবার (৩০ মার্চ) সমসাময়িক বিষয় নিয়ে নিজ বাসভবন থেকে ভার্চুয়ালি বক্তব্য দেওয়ার সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একথা জানান।

তিনি বলেন, করোনার সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং অন্যান্য নিয়মাবলী মেনে চলতে দুই সপ্তাহের জন্য বুধবার (৩১ মার্চ) থেকেই এ নির্দেশনা কার্যকর হবে।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, নির্দেশনা অনুযায়ী আগামীকাল (বুধবার) থেকে তা কার্যকর করা হবে। বিআরটিএ থেকে সব ধরনের উদ্যোগ নেওয়া হবে নির্দেশনা বাস্তবায়নের জন্য।

করোনার বর্তমান পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেই প্রজ্ঞাপনে গণপরিবহনে যাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। গণপরিবহনের ধারণ ক্ষমতার ৫০ শতাংশের অধিক যাত্রী নেওয়া যাবে না মর্মে নির্দেশনা রয়েছে।

গণপরিবহন নিয়ে আরও একটি নির্দেশনা রয়েছে, করোনার ঝুঁকি রয়েছে এমন এলাকায় গণপরিবহন চলাচল শিথিল বা প্রয়োজনে বন্ধ রাখতে হবে। তবে এ বিষয়টি ঠিক করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

অপরদিকে, গত সোমবার (২৯ মার্চ) রাত থেকেই সব রেলস্টেশনে এই নির্দেশনা কার্যকরের প্রস্তুতি নেওয়া হয়েছে।  করোনায় স্বাস্থ্যবিধি মানাতে ১ এপ্রিল থেকে সব ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহন পুরোপুরি কার্যকর করা হবে। পাশাপাশি ফাঁকা রাখা হবে দুটি আসনের একটি। রেলওয়ের পূর্ব ও পশ্চিম অঞ্চলের সব রেলস্টেশনে ব্যবস্থাপকসহ সংশ্লিষ্টদের কাছে নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave A Reply

Your email address will not be published.