ওয়ান বাংলাদেশ’র ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালন

0 132

ওয়ান বাংলাদেশ চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে ২৫ মার্চ (বৃহস্পতিবার) বিকেল সাড়ে ৪টায় পাহাড়তলী বধ্যভূমিতে সকল পেশাজীবি সম্মিলিত উপস্থিতিতে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি ও পাকিস্তানিকে রাষ্ট্রিয়ভাবে ক্ষমা চাওয়ার দাবিতে এক মানববন্ধন এবং মোমবাতি প্রজ্জ্বল কার্যক্রম সংগঠনের সভাপতি ড. অঞ্জন কুমার চৌধুরী সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. হেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শাহাদাত হোসেন, চবি প্রফেসর সুকান্ত ভট্টাচার্য্য, প্রফেসর ডা. ওমর ফারুক মিয়াজী, চট্টগ্রাম আনসার ব্যাটালিয়ানের মো. আজিম উদ্দিন, মুক্তিযোদ্ধা মো. শামসুল হুদা, সিটিভির টিনা মোস্তফা, প্রকৌশলী সবুজ দাশ, লায়ন ডা. বরুণ কুমার আচার্য বলাই, সুজন শীল প্রমূখ।

উক্ত মানববন্ধনে আলোচকবৃন্দ বলেন, দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে পাকিস্তান ২৫ মার্চ রাতে হামলা চালায়। নিরস্ত্র মানুষ হত্যায় তাদের উৎসাহ প্রদান করে ‘বাঙ্গালী জাতির প্রতি তীব্র ঘৃণা’। যেই ঘৃণা ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টির পর থেকে ধীরে ধীরে তৈরি করা হয়েছে তৎকালীন পশ্চিম পাকিস্তানের রাষ্ট্রিয় পৃষ্ঠপোষকতায়।

আর সে কারণেই পাকিস্তানকে রাষ্ট্রিয়ভাবে এই ঘটনার জন্য ক্ষমা চাইতে হবে। সাধারণ সম্পাদক বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের চালানো অনেক গণহত্যার থেকেও জঘণ্যতম ছিলো বাংলাদেশে ১৯৭১ সালে চালানো হত্যাকান্ড। হত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নি সংযোগ; যতভাবে সম্ভব জাতিগত নিধন চালানো হয়েছে। আর সে কারণেই ২৫ মার্চকে আন্তর্জাতিকভাবে জেনোসাইড দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানাচ্ছি আমরা।

এই দিনকে কেন্দ্র করে সকল শোষক শ্রেণীর নির্যাতন ও গণহত্যাকে স্মরণ করে তাদের প্রতি ধিক্কার জানাবে বিশ্ববাসী। সভাপতি বলেন, ২৫ মার্চের গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে নিঃশর্তভাবে ক্ষমা প্রার্থনা করতে হবে এবং এ নিশংস হত্যাযজ্ঞকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণা ও স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের প্রতি দাবি উত্থাপন করেন।

 

ওয়ান বাংলাদেশ চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে পাহাড়তলী বধ্যভূমিতে ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি ও পাকিস্তানিকে রাষ্ট্রিয়ভাবে ক্ষমা চাওয়ার দাবিতে এক মানববন্ধনের একাংশ।

Leave A Reply

Your email address will not be published.