ঈদের পরেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা- শিক্ষামন্ত্রী

0 140

দেশে করোনা পরিস্থিতির কারণে গত বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। করোনার ধকল এখনো শেষ হয় নি। আবারো দিনে দিনে বাড়ছে করোনা আক্রান্তের হার। এমন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে চলছে নানা গুঞ্জন।

আজ বৃহস্পতিবার ২৫ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে ঈদের পর বাকি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পরিকল্পনা করছে সরকার।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা জাতীয় কমিটির সঙ্গেও কথা বলব। তারপর নতুন সিদ্ধান্ত জানাবো। সারা বিশ্বে করোনার নতুন যে ঢেউ এসেছে তাতে খুব দ্রুততার সঙ্গে এখানেও গত কয়দিনে সংক্রমণের হার বেড়েছে। মৃত্যুর সংখ্যাও কিছুটা বেড়েছে। যেভাবে দেশে সংক্রমণ কমে গিয়েছিল, তাতে আমরা খুব আশাবাদী হয়েছিলাম যে সব শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে খুলব। তবে এমন পরিস্থিতিতে নতুন করে ভাবতে হবে।

তিনি বলেন, আমরা অবশ্যই চাই কেউ যেন সংক্রমিত না হয়। ঈদের পরে খোলা হচ্ছে বিশ্ববিদ্যালয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকও ওই সময়ের কাছাকাছি নিয়ে যেতে হবে। সবার প্রতি অনুরোধ, সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলি। মাস্ক পরিধান করি ও নিরাপদ দূরত্ব বজায় রাখি। এর কোনোটাই করা হচ্ছে না, কিন্তু আমরা সবাই যেন এগুলো মেনে চলি। কারণ সংক্রমণ কমানোর এটিই একমাত্র উপায়।

মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার শিক্ষার্থী-শিক্ষক, অভিভাবক ও কর্মচারীদের সবার স্বাস্থ্য সুরক্ষা এবং সার্বিক নিরাপত্তার দিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সব সিদ্ধান্ত গ্রহণ করবে।

করোনাভাইরাসের কারণে এক বছরের বেশি সময় পর আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ খোলার ঘোষণা রয়েছে। এবার গত এক বছর যেভাবে এক মাস বা ১৫ দিন করে ছুটি বাড়ানো হয়েছিল সেই পদ্ধতির বাইরে গিয়ে এবার ভিন্নভাবে ছুটি দেওয়ার পরিকল্পনা করছে মন্ত্রণালয়। তবে দেশে হঠাৎ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে রাজি নয় শিক্ষা মন্ত্রণালয়।

Leave A Reply

Your email address will not be published.