২৭ মার্চ ঢাকা-জলপাইগুড়ি রুটে ট্রেন উদ্বোধন

0 123
মিতালি এক্সপ্রেস। ছবি- সংগৃহিত।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি যাত্রীবাহী রেল সেবা শুরুর পরিকল্পনা নেয়া হয়েছে।

ভারতের রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিআরএম (ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার) সংশ্লিষ্ট কর্মকর্তারা ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের তৃতীয় রেল সেবা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শেষ দিনে ট্রেনটি উদ্বোধন করা হবে। ২৭ মার্চ রাজধানী ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী এই ট্রেন চালু সেবা হবে।

সম্প্রতি এই ট্রেনের নাম “মিতালি এক্সপ্রেস” রাখা হয়েছে। ট্রেনটি হবে ১০ কামরার। ৯ ঘণ্টায় ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি রুটে এটি চলাচল করবে। প্রতি সোম ও বৃহস্পতিবার ট্রেনটি যাতায়াত করবে।

বাংলাদেশ রেলওয়ের পরিচালনা শাখার একাধিক কর্মকর্তা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও পর্যটন বাড়াতে ট্রেন সেবা বাড়ানো হচ্ছে। ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষে প্রথম যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস চালু হয়েছিল ঢাকা ও কলকাতার মধ্যে। ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল সেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয় খুলনা ও কলকাতার সঙ্গে।

গত সোমবার (২২ মার্চ) রেল ভবনে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি রুটের ট্রেন ‘মিতালি এক্সপ্রেস’ এর উদ্বোধনের পর যাত্রা শুরু করবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়মিত চালু থাকবে। যাত্রী সেবায় সর্বনিম্ন ভাড়া ২ হাজার ৭০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.