আজ বিশ্ব আবহাওয়া দিবস

0 125

বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯১টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলে প্রতি বছরের ন্যায় আবহাওয়া ও জলবায়ুর গুরুত্বকে তুলে ধরার লক্ষ্যে ‘বিশ্ব আবহাওয়া দিবস’ পালিত হচ্ছে।

আজ (২৩ মার্চ) বিশ্ব আবহাওয়া দিবসে এবারের প্রতিপাদ্য ‘সমুদ্র আমাদের জলবায়ু ও আবহাওয়া।’

বিশ্ব আবহাওয়া দিবসকে কেন্দ্র করে আজ আবহাওয়া অধিদফতর বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ উপলক্ষ্যে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জানান, প্রতিবছরের মতো এবারও আবহাওয়া অধিদফতর দিবসটি পালনে নানা উদ্যোগ নিয়েছে। ‘বিশ্ব আবহাওয়া দিবস-২০২১’ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিশ্ব আবহাওয়া দিবসে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার, খেপুপাড়া, রংপুর ও মৌলভীবাজারের অপারেশনাল ইউনিট ও রাডার স্টেশনগুলো জনসাধারণের প্রদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে।

সমুদ্র অন্যতম ভূমিকা রাখে পৃথিবীর আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনে । অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি, সামুদ্রিক ঝড় ও জলোচ্ছ্বাসসহ দৈনন্দিন আবহাওয়া পরিবর্তনে এর প্রভাব এবং আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস প্রদানে সমুদ্রের প্রভাবের বিষয়টিকে গুরুত্বের দিয়ে এবারের প্রতিপাদ্য হিসেবে জাতিসংঘ ২০২১-৩০ পর্যন্ত সময়কে সমুদ্র দশক ঘোষণা করেছে।

Leave A Reply

Your email address will not be published.