ব্রুনাই-মালয়েশিয়ায় ঈদুল আজহার তারিখ ঘোষণা

0 227

অনলাইন ডেস্ক:

ব্রুনাই ও মালয়েশিয়ায় মুসলিমদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার প্রথম দিন হচ্ছে ২৯ জুন বৃহস্পতিবার। এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাই ও প্রতিবেশী দেশ মালয়েশিয়াতে রোববার (১৮ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় জিলকদ মাস ৩০ দিনে হবে বলে জানা গেছে। তাই মঙ্গলবার (২০ জুন) হতে যাচ্ছে জিলহজ মাসের প্রথম দিন। আর জিলহজের দশম দিন হবে ঈদুল আজহার প্রথম দিন। নবম দিন হচ্ছে আরাফাতের দিবস। আর ঈদের তিনদিন হচ্ছে ১০-১২ জিলহজ। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ঈদ উদযাপিত হতে যাচ্ছে বৃহস্পতিবার (২৯ জুন) থেকে শনিবার (১ জুলাই)।

স্থানীয় সময় রোববার (১৮ জুন) সন্ধ্যায় দেশটির জ্যোতির্বিদ্যা কেন্দ্র ঈদের এই তারিখ ঘোষণা করে। সংস্থাটির তথ্য অনুযায়ী পবিত্র আরাফাতের দিবস পালিত হবে ২৮ জুন (বুধবার)।

মালয়েশিয়ার জাতীয় সংবাদসংস্থা বেরনামা জানিয়েছে, দেশটিতে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই ২৯ জুন বৃহস্পতিবার হবে ঈদুল আজহার প্রথম দিন।

বিশ্বের বিভিন্ন দেশ রাষ্ট্রীয় চাঁদ দেখা কমিটির তথ্যের ওপর নির্ভর করে ঈদের দিন ঘোষণা করে। এসব দেশের মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরান, ওমান, মরক্কো, মোরিতানিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ।

সাধারণত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, ওমানের একদিন পর বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে ঈদ উদযাপন করা হয়।

Leave A Reply

Your email address will not be published.