বিয়ের পর সম্পর্কে জড়ালে হারাতে হবে চাকরি, এমনই নির্দেশ কোম্পানির

0 145

অনলাইন ডেস্ক:

যে কোনো প্রতিষ্ঠানে চাকরি করলে গেলে সেই প্রতিষ্ঠানের নিয়ম নীতিও মানতে হয়। বিশ্বের সব দেশের কোম্পানি এই নিয়মেই চলে। কিন্তু চাকরি করতে গিয়ে যদি ব্যক্তিগত বিষয়েও নিয়ম মানতে হয় তাহলে তার বিরোধীতা করা অস্বাভাবিক কিছু না।

চীনের পশ্চিমাঞ্চলীয় একটি কোম্পানি বিবাহ বর্হিভূত সম্পর্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। শুধু তাই নয় প্রতিষ্ঠানে যারা বিবাহিত তারা যদি অন্য কারো সঙ্গে সম্পর্কে জড়ায় তাহলে হারাতে হবে চাকরিও। প্রতিষ্ঠানটির এমন আদেশের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা করা হয়। সঙ্গে এই নির্দেশনাকে অবৈধ বলেও সতর্ক করা হয়।

জিমু নিউজের এক প্রতিবেদনে বলা হয়, চীনের ঝিজিয়াং প্রদেশের একটি কোম্পানি তাদের কর্মীদের উদ্দেশ্যে নোটিশ জারি করে। যাতে বলা হয়েছে ‘বিবাহ বর্হিভূত সম্পর্ক নিষিদ্ধ’। গত ৯ জুন এ নির্দেশনা জারি করা হয়। এতে আরও বলা হয়, বিবাহিতদের জন্য এ নির্দেশনা পালন করতে হবে। তবে ওই কোম্পানির নাম প্রকাশ করা হয়নি।

কোম্পানির কর্মীদের উদ্দেশে জারিকৃত নোটিশে আরও বলা হয়, স্বামী ও স্ত্রীর মধ্যে সম্পর্ক বৃদ্ধির জন্য এমন নির্দেশনা দেওয়া হয়েচে। এর মাধ্যমে পারিবারিক বন্ধন শক্ত হবে, ফলে কর্মস্থলে মনোযোগ দিয়ে কাজ করা যাবে। কোম্পানিতে যারা বিবাহিত রয়েছে তাদের ক্ষেত্রে এ নির্দেশনা মেনে চলতে হবে।

‘যদি কেউ এ নির্দেশনা অমান্য করে তাহলে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। ওই নির্দেশনায় বিবাহিত কর্মীদের চারটি কাজ করতে নিষেধ করা হয়েছে, অবৈধ সম্পর্কে জড়ানো যাবে না, পরকীয়া করা যাবে না, বিবাহ বর্হিভূত সম্পর্ক জড়ানো যাবে না এবং স্ত্রীকে ডিভোর্স দেওয়া যাবে না।’প্রতিষ্ঠানটির এমন নির্দেশনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ একে ইতিবাচক হিসেবে দেখছেন আবার কেউ বলছেন এতে ব্যক্তির স্বাধীনতা লঙ্ঘন করা হয়েছে।

সূত্র: সাউথ চায়না মনিং

Leave A Reply

Your email address will not be published.