কিডনি থেকে ৮০১ গ্রাম ওজনের পাথর অপসারণ করে রেকর্ড

0 153

অনলাইন ডেস্ক:

অস্ত্রোপচারের মাধ্যমে এক ব্যক্তির কিডনি থেকে সবচেয়ে বড় পাথর অপসারণ করে বিশ্ব রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কার সেনাবাহিনীর একদল চিকিৎসক। স্থানীয় সময় মঙ্গলবার (১৪ জুন) দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, চলতি মাসের শুরুতে (১ জুন) কলম্বো আর্মি হসপিটালে অস্ত্রোপচারটি করা হয়। অস্ত্রোপচারের মাধ্যমে কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। পাথরটি ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার লম্বা, ওজন ৮০১ গ্রাম। খবর এনডিটিভি

কোনো ব্যক্তির কিডনি থেকে বৃহত্তম পাথর অপসারণের রেকর্ডটি আগে ছিল ভারতীয় চিকিৎসকদের। ২০০৪ সালে তাঁরা এই রেকর্ড করেন। এখন এই রেকর্ডটি শ্রীলঙ্কার সেনাবাহিনীর চিকিৎসকদের দখলে গেল।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুসারে, ২০০৪ সালে ভারতীয় চিকিৎসকেরা কিডনি থেকে সবচেয়ে বড় যে পাথরটি অপসারণ করে রেকর্ড গড়েন, সেটি লম্বায় ছিল প্রায় ১৩ সেন্টিমিটার। আর ২০০৮ সালে পাকিস্তানে কিডনি থেকে অপসারণ করা হয় সর্বোচ্চ ৬২০ গ্রাম ওজনের পাথর।

শ্রীলঙ্কার সামরিক চিকিৎসকদের গড়া রেকর্ডটি নিশ্চিত করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ। তারা বলেছে, ১ জুন কিডনি থেকে পাথরটি অপসারণ করা হয়। পাথরটি লম্বায় ১৩ দশমিক ৩৭২ সেন্টিমিটার (৫ দশমিক ২৪৬ ইঞ্চি)। আগের রেকর্ডটি হয়েছিল ২০০৪ সালে। ওই পাথরটি ছিল ১৩ সেন্টিমিটার লম্বা।

কলম্বো আর্মি হসপিটালের জেনিটো ইউরিনারি ইউনিটের প্রধান লেফটেন্যান্ট কর্নেল কে সুতারশানের নেতৃত্বে এই অস্ত্রোপচার হয়। এই ইউরোলজিস্টের সঙ্গে অস্ত্রোপচারে অংশ নেন ক্যাপ্টেন ডব্লিউপিএসসি পাথিরাথনা ও থামাশা প্রেমাথিলাকা।

শ্রীলঙ্কার সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, অস্ত্রোপচারের সময় অ্যানেসথেটিস্ট হিসেবে সহায়তা করেন কর্নেল ইউ এ এল ডি পেরেরা ও কর্নেল সি এস আবেসিংহে।

Leave A Reply

Your email address will not be published.