২০ বছরের মধ্যে ভারতে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

0 156

অনলাইন ডেস্ক:

ভারতের পশ্চিম ওড়িশা রাজ্যে তিন ট্রেনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে এ পর্যন্ত ২৮৮ জনের মৃত্যু হয়েছে। যা গত ২০ বছরের ইতিহাসে ভারতে ট্রেন দুর্ঘটনার মধ্যে ভয়াবহ ঘটনা এটি।

ওড়িশার বালেশ্বর জেলায় ওই ট্রেন দুর্ঘটনায় ৯০০ জন মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন রাজ্যটির শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা প্রদীপ জেনা। কী কারণে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটেছে তার কারণ খুঁজতে তদন্ত নেমেছে দেশটির কর্মকর্তারা।

ট্রেন দুর্ঘটনার পর উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। উদ্ধার অভিযানে ফায়ার বিভাগের শতাধিক কর্মী অংশ নেয়। এছাড়া পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরাও এ কাজে যোগ দেন। সঙ্গে ছিল স্নিফার কুকুর। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের কর্মীরাও উদ্ধার কাজে যোগ দেন।

ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন উদ্ধার কাজে ১ হাজার ২০০ জন কর্মী যোগ দেন। এছাড়া ছিল ১১৫ অ্যাম্বুলেন্স, ৫০টি বাস এবং ৪৫টি মোবাইল স্বাস্থ্য সেবা।

রাজধানী ভুবনেশ্বর থেকে ২০০ কিলোমিটার দূরে শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। একটি ট্রেন আর একটি ট্রেনের উপরে উঠে যায়। এতে অনেকে কামরার মধ্যে আটকা পড়ে।

ওড়িশা ফায়ার বিভাগে পরিচালক সুধাংশু সারঙ্গী বলেন, কামরাগুলো এমনভাবে পড়েছিল তাতে মনে হয়নি ভেতরে কোনো মানুষ জীবিত থাকতে পারে।

তিনি আরও বলেন, শুক্রবার রাত ১০টায় উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছায়। এরপরই উদ্ধার অভিযান শুরু হয়। ঘটনাটি খুবই ট্রাজেডিক ছিল। এ রকম ঘটনা আমি আমার জীবনে কখনও দেখিনি।

উল্লেখ্য, ভারতে ২০১০ সালের ১০ মে জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের ঘটনায় মৃত্যু হয়েছিল ১৪৮ জনের। এর আগে ১৯৯৯ সালের ২ আগস্ট উত্তরবঙ্গের ইসলামপুরের কাছে গাইসালে রেল দুর্ঘটনায় রেলের সরকারি হিসাবে ২৮৫ জনের মৃত্যু হয়েছিল।

সূত্র: আল জাজিরা

Leave A Reply

Your email address will not be published.