ইউক্রেনে ফের রুশ ক্ষেপণাস্ত্র হামলা, আহত ৫

0 96

অনলাইন  ডেস্ক:

ইউক্রেনের একাধিক শহরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করেছে রাশিয়া।

স্থানীয় সময় রোববার মধ্যরাতে শুরু হওয়া বিমান হামলায় এখন পর্যন্ত অন্তত পাঁচজন আহত হয়েছে।

এর আগে হামলার সতর্কতা হিসেবে ইউক্রেনে রুশ নিয়ন্ত্রিত ইউরোপের বৃহত্তম জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছের একটি বসতি থেকে বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেয়া হয়। তখন থেকেই পারমাণুবিক দুর্ঘটনা রোধে এমন রুশ পদক্ষেপে সেই অঞ্চলে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ইউক্রেনের শীর্ষ সেনা কর্মকর্তা জানিয়েছেন, তাদের মূল-ভূখণ্ড লক্ষ্য করে রুশ হামলায় ব্যবহৃত ৩৫টি ড্রোনই ধ্বংস করেছে তারা। রাতভর চালানো এমন হামলায় কয়েক ডজন ক্ষেপণাস্ত্রও ছুড়েছে রুশ বাহিনী।

`দুর্ভাগ্যবশত, সেখানে উচ্চ ভবন, ব্যক্তিগত বাড়ি এবং অন্যান্য বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে,`। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বার্তায় এমনটি জানিয়েছেন।

সর্বশেষ বিমান হামলাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের বার্ষিকী উপলক্ষে মস্কোতে আয়োজিত বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানের ঠিক আগে চালানো হয়েছে। এই সময় সাধারণত রেড স্কোয়ারে সামরিক কুচকাওয়াজ আয়োজিত হয়।

রাজধানী কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোর জানিয়েছেন, রাজধানীতে বিমান হামলার কারণে কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে কয়েকটি খাদ্য গুদামে আগুন ধরে যায়। ইউক্রেনের আরও কয়েকটি অঞ্চল থেকে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি জল, স্থল ও আকাশ পথে একসঙ্গে ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়া। গত বছরের মতো চলতি বছরও একই দিনে দ্বিতীয়বারের মতো বড় হামলা করে রুশ সেনারা।

সূত্র: আল-জাজিরা

Leave A Reply

Your email address will not be published.