পবিত্র রমজানে ইবাদাতের জন্য ১৭ হাজার মসজিদ প্রস্তুত করেছে মিশর

0 99

অনলাইন ডেস্ক:

পবিত্র রমজান উপলক্ষে মিশরে ১৭ হাজার মসজিদ মুসল্লিদের জন্য প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে ১১ হাজার মসজিদ তাহাজ্জুদ নামাজ পড়ার জন্য খোলা থাকবে। বাকী ৬ হাজার মসজিদে অনুষ্ঠিত হবে ইতিকাফ।

দেশটির দাতব্য বিষয়ক মন্ত্রী মুহাম্মদ মুখতার জুমা বলেছেন, তারাবি, তাহাজ্জুদ নামাজসহ সব ধরনের ইবাদতের জন্য পবিত্র রমজান মাসজুড়ে উন্মুক্ত থাকবে দেশের মসজিদগুলো। খবর আরব নিউজের

তাহাজ্জুদ হলো রাতের বিশেষ নামাজ। মানুষ স্বেচ্ছায় তা আদায় করে থাকেন। আর ইতিকাফ হল রমজান মাসে নির্দিষ্ট কিছু দিন মসজিদে অবস্থান করে ইসলামী নিয়ম মেনে ইবাদত করা এবং নিজেকে পার্থিব বিষয় থেকে দূরে রাখা। করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে গত কয়েক বছর ইতিকাফে নিষেধাজ্ঞা ছিল।

মিশরের মন্ত্রণালয় ইসলামিক রিসার্চ একাডেমির সঙ্গে মিলে এক হাজার মসজিদে রমজান বিষয়ক বিশেষ পাঠের আয়োজন করেছে। রমজানের জন্য মসজিদগুলো প্রস্তুত করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি পরিচ্ছন্নতা অভিযানও শুরু করা হয়েছে।

কায়রোতে সাইয়িদাহ নাফিসা মসজিদে পরিছন্নকর্মীর দায়িত্ব পালন করা হিশাম আব্দুল আজিজ আলী বলেন, মসজিদকে অবশ্যই পরিচ্ছন্ন ও সৌন্দর্যের প্রতীক হতে হবে। মসজিদের পরিচ্ছন্নতা বজায় রাখতে নবী মুহাম্মদ সাল্লাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবিদের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

রমজানের পরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রাথমিক বৈঠক করেছেন দাতব্য মন্ত্রী। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে সব মসজিদে জুমার নামাজ হয় সেখানে তারাবির নামাজ আদায় করা হবে। তারাবির পর রমজানের শিক্ষামূলক পাঠ দেওয়া হবে।

Leave A Reply

Your email address will not be published.