এবার রাশিয়ার নজরদারি বেলুন গুলি করে নামাল ইউক্রেন

0 113

অনলাইন ডেস্ক:

ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসন জানিয়েছে, কিয়েভের ওপর দিয়ে উড়তে থাকা ছয়টি বেলুন শনাক্ত করে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে এর বেশিরভাগকেই গুলি করে নামিয়ে আনা হয়েছে।

বেলুনগুলোতে শত্রুর শক্তিমত্ত্বা পরিমাপের জন্য ব্যবহৃত যন্ত্রপাতি ও প্রতিফলক বহন করছিল বলে ধারণা করা হলেও কর্মকর্তারা পরিষ্কার করে বলেননি কখন সেগুলো রাজধানীর ওপর দিয়ে উড়ে গেছে। যদিও বুধবার (১৫ ফেব্রুয়ারি) কিয়েভে বিমান হামলার বিষয়ে সতর্কতা জারি করা হয়।

সামরিক প্রশাসন টেলিগ্রাম ম্যাসেজ অ্যাপে জানায়, ‘এ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ওই বেলুনগুলো বাতাসের তোরে আকাশে ভাসছিল। সম্ভবত এই বেলুনগুলোর উদ্দেশ্য ছিল আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার লক্ষ্যে প্রধান স্থাপনা শনাক্ত করা।’

এই ঘোষণা দেওয়ার কিছুক্ষণ আগে ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত জানান গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর নিজেদের গোয়েন্দা ড্রোনের ভান্ডার রক্ষা করতে নতুন কৌশল হিসেবে রাশিয়া এসব বেলুন ব্যবহার করছে।

ইউরি ইহনাত নিশ্চত করেছেন যে, আকাশে বেলুন দেখা যাওয়ার পর নগরীর সাইরেনগুলো বেজে ওঠে।

তবে এ বিষয়ে রাশিয়া তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস) তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, এক বছর আগে ইউক্রেনে আগ্রাসি অভিযানে রাশিয়া তার অর্ধেক ট্যাঙ্ক হারিয়েছে। পাশাপাশি দেশটিতে দেখা দিয়েছে ড্রোন স্বল্পতা।

তবে গবেষণা কেন্দ্রটি জানায় মস্কো তার বিমান বাহিনীকে প্রস্তুত রেখেছে পরবর্তী ধাপের যুদ্ধে ব্যবহারের জন্য।

Leave A Reply

Your email address will not be published.