এবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

0 107

অনলাইন ডেস্ক:

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের ধাক্কা না কাটতেই এবার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তানের ফায়জাবাদ। স্থানীয় সময় আজ সোমবার (১৩ ফেব্রুয়ারি) ভোরে ভূমকম্প অনুভূত হয়। তবে এতে হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। খবর হিন্দুস্তান টাইমসের।

ভারতীয় ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির (এনসিএস) তথ্য অনুযায়ী, আফগানিস্তানের ফায়জাবাদের ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪ দশমিক ৩। এ সময় ফায়জাবাদ ছাড়াও দেশটির দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূকম্পন অনুভূত হয়।

এনসিএস টুইট করে আরও জানায়, ৩৬ সেকেন্ড ধরে চলা এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ফায়জাবাদ থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, মাটি থেকে ১৩৫ কিলোমিটার গভীরে।

গত এক মাসের মধ্যে দুবার ভূমিকম্পে কাঁপল আফগানিস্তানের ফায়জাবাদ। এর আগে গত ২২ জানুয়ারি সকালে এই অঞ্চলে একটি ভূমিকম্প হয়। এনসিএসের তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ২।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এই ভূমিকম্পে দুই দেশে মোট মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.